বাংলাদেশি নাগরিকদের যুক্তরাজ্য ভিসা আবেদন ফি পুরোপুরিভাবে অনলাইনে জমা দিতে হবে। আগামী ২৮ নভেম্বর থেকে এ পদ্ধতি কার্যকর হবে।

রোববার (২০ নভেম্বর) ঢাকার ব্রিটিশ হাইকমিশন এ তথ্য জানায়।
যুক্তরাজ্যের ভিসার জন্য বাংলাদেশ থেকে আবেদনকারীদের যুক্তরাজ্য সরকারের ওয়েবসাইটে গিয়ে আবেদন ফি জমা দিতে হবে। অনলাইনে আবেদন ফি জমা দেওয়ার পর আবেদনকারীরা তাদের মনোনীত ভিসা আবেদন কেন্দ্রে গিয়ে পাসপোর্ট ও বায়োমেট্রিক তথ্য জমা করতে পারবেন।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেছেন, কাজ, পড়াশোনা ও ভ্রমণের জন্য যুক্তরাজ্য অনেকের কাছেই পছন্দের শীর্ষে। জুলাই, ২০২১ থেকে জুন, ২০২২ এ এক বছরে বাংলাদেশি নাগরিকদের জন্য ২৪ হাজার ৪০০-এর বেশি যুক্তরাজ্য ভিসা ইস্যু করা হয়েছে, যা আগের বছরের তুলনায় ৮৪ শতাংশ বেশি।

বাংলাদেশের চলমান ডিজিটাইজেশনের সঙ্গে সামঞ্জস্য রেখে একটি সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতি অবলম্বন এবং সব আবেদনকারীর জন্য ভিসা আবেদনের অর্থ পরিশোধ প্রক্রিয়া সহজতর করার এখনই সময়।

এ পরিবর্তনের ফলে কোনো ভিসা আবেদনকারী কোনো প্রকার অসুবিধার সম্মুখীন হলে তার জন্য যুক্তরাজ্য ভিসা ও অভিবাসন (ইউকেভিআই) দুঃখ প্রকাশ করছে। সব ভিসা আবেদনকারীকে ভিসার আবেদন শুরু করার আগেই সঠিক পেমেন্ট পদ্ধতি নিশ্চিত করার জন্য উৎসাহিত করা হচ্ছে।

উল্লেখ্য, বর্তমানে ভিসা গ্রাহকদের অনলাইনে অথবা ভিসা আবেদন কেন্দ্রে গিয়ে নগদ অর্থের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করার ব্যবস্থা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x