ট্রেন থামানো সেই রেল গেটম্যানের পুরস্কার ঘোষণা
পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধিঃগত শনিবার (১২জানুয়ারি) রেলের ভাঙা স্থান দেখে লাল কাপড়ের সংকেতে ট্রেন থামিয়ে যাত্রীদের প্রাণ রক্ষায়, রেলের গেটম্যান (অস্থায়ী) লায়েব উদ্দিনকে পুরুস্কৃত করার ঘোষনা দিয়েছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের কর্তৃপক্ষ।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বিষয়টি নিশ্চিত করেছেন। লায়েব উদ্দিন উপজেলার আড়ানী পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের কুশাবাড়িয়া গ্রামের শুকুর আলীর ছেলে। সে রাজশাহী রুটের আড়ানী-পুঠিয়া সড়কে অস্থায়ী গেটম্যান হিসেবে কর্মরত।

আড়ানী রেল স্টেশনমাস্টার সদরুল আলম জানান, গত শনিবার সকাল ১০ টার দিকে রাজশাহী রুটের বাঘা উপজেলার আড়ানী বড়াল নদীর ব্রিজের পশ্চিম দিকে প্রায় ৯ ইঞ্চি রেল ভাঙা দেখতে পায় আড়ানী-পুঠিয়া সড়কের রেলের অস্থায়ী গেটম্যান লায়েব উদ্দিন। বিষয়টি আমাকে জানানোর আগেই ভাঙাস্থানে লাল কাপড়ের সংকেত দিয়ে রাখে লায়েব উদ্দীন।

কিন্তু এর আগেই পার্বতীপুর থেকে ছেড়ে আসা রাজশাহীগামী উত্তরা এক্সপ্রেস ট্রেনটি শনিবার সকাল ৯টা ৫৩ মিনিটে আড়ানী স্টেশন থেকে ছেড়ে যায়। এসময় লাল কাপড়ের সংকেত দেখে ভাঙা স্থান থেকে ৫০০ মিটার দূরে ট্রেনটি থামিয়ে দেন চালক। লায়েব উদ্দিনের বুদ্ধিমত্তায় দুর্ঘটনা থেকে রক্ষা পায় ওই ট্রেনের প্রায় ৩ শতাধিক যাত্রী।


তাঁরপর থেকে রাজশাহী রুটের সকল ট্রেন চলাচল বন্ধ থাকে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করার পর রেললাইনের ভাঙা স্থান মেরামত করা হয়। ভাঙা স্থান মেরামতের দুই ঘন্টা পর বেলা ১২টা থেকে ট্রেন চলাচল শুরু করা হয়।

রেলের অস্থায়ী গেটম্যান লায়েব উদ্দিন জানান, এই ঘটনার আগে একটি মালবাহি ট্রেন আড়ানী বড়াল নদীর ব্রিজের উপর দিয়ে চলাচলের সময় বিকট শব্দ হয়। সেই শব্দ শুনে সেখানে গিয়ে দেখেন, বড়াল নদীর ব্রিজের পশ্চিম দিকে প্রায় ৯ ইঞ্চি রেল ভাঙা। তাৎক্ষনিক তিনি লাল কাপড় উড়িয়ে সংকেত দেন।

এ সময় পার্বতীপুর থেকে রাজশাহীগামী উত্তরা এক্সপ্রেস ট্রেনটি আড়ানী স্টেশন থেকে ছেড়ে আসে। ঘটনাস্থল এলাকায় পৌঁছার আগে ট্রেনটির চালক ভাঙা স্থান থেকে ৫০০ মিটার দূরে ট্রেনটি থামিয়ে দেন। এতে রক্ষা পায় ট্রেনের যাত্রীরা।

রোববার (১৩-০২—২০২২) কথা হলে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার জানান, লায়েব উদ্দিনের বুৃদ্ধিমত্তায় বড় ধরনের দুর্ঘটনা থেকে প্রাণে বেঁচে গেছে ওই ট্রেনের ৩শতাধিক যাত্রী। তাঁর কর্মদক্ষতা মুগ্ধ করেছে। এর কারণে আগমী মঙ্গলবার রেল কর্তৃপক্ষ তাকে সম্মাননা জানাবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x