রাজশাহী প্রতিনিধি : রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করা হয়েছে। কঠোর নিরাপত্তার মধ্যে অমর একুশের প্রথম প্রহর ও প্রভাত ফেরিতে নগরীর বিভিন্ন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। এ সময় সরকারি বে-সরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠনগুলো শ্রদ্ধা নিবেদন করেন। ভাষা শহীদের স্মরণে রাজশাহী নগরের বিভিন্ন সড়ক ও গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বাংলা বর্ণমালা সম্বলিত ফেস্টুন টাঙ্গিয়ে সুসজ্জিত করা হয়েছে। * একুশের প্রথম প্রহরে রাজশাহী কলেজ শহীদ মিনারে মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল ও সাধারন সম্পাদক ডাবলু সরকারের নেতৃত্বে দলের নেতাকর্মীরা পুস্পস্তবক অর্পন করেন।

 

এরপর রাজশাহী জেলা বিএনপির নেতাকর্মীরা শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। * সকালে রাজশাহী কলেজ শহীদ মিনারে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাজশাহী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনিল কুমার সরকার ও সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা নেতৃবৃন্দ দলের নেতাকর্মীরা। অপরদিকে, রাজশাহী কোর্ট চত্বর শহীদ মিনারে ভাষা শহীদের শ্রদ্ধা জানায় রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লহ্ ও জেলা প্রশাসক আব্দুল জলিল। রাজশাহীর প্রস্ততাবিত কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী সিটি করপোরেশনের কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীরা।

রেলওয়ে পশ্চিমাঞ্চল রাজশাহী এর পক্ষ থেকে মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদারের পক্ষ থেকে এবং রেলওয়ে শ্রমিকলীগ রাজশাহীর পক্ষ থেকেও ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় রেলওয়ে শ্রমিক লীগ রাজশাহীর ওপেন লাইন ও সদর শাখার সভাপতি সাধারণ সম্পাদক দ্বয়সহ সকল নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এছাড়াও নগরীর ভুবন মোহন পার্কের শহীদ মিনারে বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম রফিক, সাধারণ সম্পাদক তানজিমুল হক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব রাশেদ রিপন, সদস্য বদরুল হাসান লিটন।

অপরদিকে, ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে রাজশাহী কলেজ শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করেছে সন্ত্রাস ও সাম্প্রদায়িকতা বিরোধী সাংবাদিক মঞ্চ। এসময় উপস্থিত ছিলেন, জাস্টিস ফর জার্নালিস্ট রাজশাহী অঞ্চলের কো-অর্ডিনেটর কাজী শাহেদ, বিএফইউজের সাবেক সহ-সভাপতি মামুন-অর-রশিদ, রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাইনুল হাসান জনি প্রমুখ।

এদিকে, রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে ‘জাতীয় জীবনে একুশের চেতনা’ শীর্ষক আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে এদিন বাদ জোহর রাজশাহী মহানগর ও জেলা সব মসজিদে বিশেষ মোনাজাত করা হয়। এছাড়া সুবিধামতো সময়ে সব মন্দির ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে। সন্ধ্যায় রাজশাহী তথ্য অধিদপ্তরের ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ স্থানে ভ্রাম্যমাণ সংগীতানুষ্ঠান ও চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এছাড়া বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ, রেলওয়ে শ্রমিকলীগ রাজশাহী, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়,ও রেলওয়ে পশ্চিমাঞ্চলের পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল জানান, সবাই সুন্দর ভাবে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা সঠিক ভাবে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

Leave a Reply

Your email address will not be published.

x