দোল পূর্ণিমা উপলক্ষে কুষ্টিয়ার ছেউড়িয়ায় লালন আখড়াবাড়ীতে চলা ঐতিহাসিক লালন স্মরণোৎসবের আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে। তবে সাধু সঙ্গ চলবে শুক্রবার দুপুর পর্যন্ত।

বৃহস্পতিবার (১৭ মার্চ) রাতে আনুষ্ঠানিকভাবে বিশাল এই উৎসবের সমাপ্তি ঘোষণা করেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি।

এ উপলক্ষ্যে লালন একাডেমির মূল মঞ্চে রাতের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি।

কুষ্টিয়া জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মো. সাইদুল ইসলামের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়া ১ আসনের সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশা। প্রধান আলোচক ছিলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম।

আলোচনা শেষে মূল মঞ্চে একাডেমির শিল্পীরা লালন ফকিরের আধ্যাত্মিক গান পরিবেশন করেন। এদিকে আনুষ্ঠানিকভাবে এই উৎসবের সমাপ্তি ঘোষণা করা হলেও বাউল ফকির ও সাধুরা শুক্রবার (১৮ মার্চ) দুপুরে পূর্ণসেবা গ্রহণের পর নিজ নিজ গন্তব্যে ফিরে যাবেন।

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ বাউল সম্রাট ফকির লালন শাহ’র এই আধ্যাত্বিক বাণীর স্লোগানে দোল-পূর্ণিমা উপলক্ষে কঠোর নিরাপত্ত্বা ব্যবস্থার মধ্যে দিয়ে মঙ্গলবার থেকে শুরু হয় এবারের তিনদিন ব্যাপী লালন স্বরনোৎসব। আখড়াবাড়ীর বাইরে কালি নদীর তীরে চলছে বাউল মেলা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x