Monday , 17 June 2024
শিরোনাম

শ্রীনগরে মেলায় চাঁদাবাজির নেপথ্যে বিএনপির ৩ নেতা !

নিজস্ব প্রদিবেদক:

শ্রীনগরে মেলার নামে কয়েক লাখ টাকা চাঁদাবাজির অভিযোগ উঠেছে। এর নেপথ্যে রয়েছেন উপজেলার হাঁসাড়া ইউনিয়ন বিএনপির ৩ নেতা। শ্রীনগর উপজেলার হাঁসাড়া ইউনিয়নের পালের বাড়ি এলাকার শত বছরের পুরনো হিন্দু সম্প্রদায়ের লক্ষী পূজার এই মেলাকে কেন্দ্র করে চাঁদাবাজির ঘটনায় বিব্রত ওই এলাকার সাধারণ মানুষ। মঙ্গলবার শ্রীনগর উপজেলা আইন শৃংখলা কমিটির সভায় চাঁদাবাজির বিষয়টি নিয়ে আলোচনা হয়।

স্থানীয়রা জানায়,পালের বাড়ির লক্ষী পূজাকে কেন্দ্র করে প্রতিবছরই হাঁসাড়া উচ্চ বিদ্যালয়ের জায়গায় মেলা বসে। মেলায় হিন্দু সম্প্রদায়ের পাশা পাশি বিভিন্ন ধর্মের লোকজন সমাগম হয়। এবারও মেলাকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে বিভিন্ন দোকানপাট আসতে শুরু করে। কিন্তু পূজা উদযাপন কমিটির সভাপতি কালিপদ রাজবংশী ও সাধারণ সম্পাদক শুভঙ্কর রাজবংশীকে ম্যানেজ করে হাঁসাড়া ইউনিয়ন বিএনপির সাবেক সহ সভাপতি রফিক মাষ্টার,কার্যকরী সদস্য আব্দুল হালিম,মিজান মোল্লা  সহ কয়েকজনকে নিয়ে সিন্ডিকেট তৈরি করে বিভিন্ন দোকান থেকে চাঁদা উঠানো শুরু করে।

মেলার দোকানীরা চাদাবাজির বিষয়টি সাংবাদিকদের কাছে স্বীকার করেন। তারা জানান, এক চটপটির দোকানীর কাছ থেকেই ৫ দিনের মেলা বাবদ আদায় করা হয়েছে ১ লাখ ৪ হাজার টাকা।নিমকী ও পিয়াজুর দোকানীদের কাছ থেকে নেওয়া হয়েছে ৭১ হাজার ৫শ টাকা। দোলনা ও চরকী বসানো হয়েছে আরো বেশী টাকার বিনিময়ে। অপরদিকে লেইস ফিতার ২০ টি দোকান থেকে প্রতিদিন সাড়ে ১২শ টাকা আদায়ের জন্য নির্ধারণ করা হয়েছে।তাছাড়া খেলনা, আখের রসের দোকান, বেলুন, রং ট্যাটুর দোকান সহ অন্তত ৫০ টি দোকান থেকে প্রতিদিন বাবদ ৩শ ৭০ টাকা করে নেওয়া হয়েছে। একটি সূত্র জানায়, সিন্ডিকেটটি ৫ দিনের মেলা বাবদ প্রায় পৌনে ৫ লাখ টাকা আদায় করেছে বলে অভিযোগ উঠেছে। পর্যায়ক্রমে তারা নির্ধারিত টাকার বাকী অংশ আদায় করে নিবে।

চাঁদাবাজির বিষয়ে রফিক মাস্টর বলেন, মেলায় শরিয়তি-মারফতি গানের জন্য কিছু টাকা উঠানো হয়েছে। পূজা কমিটির সভাপতি কালীপদ রাজবংশী ও সাধারণ সম্পাদক শুভঙ্কর রাজবংশী এই বিষয়ে কোন কথা বলতে রাজি হননি।

হাঁসাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জসিম উদ্দিন মুকুল বলেন, মেলার বিষয়ে ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি-সাধারণ সম্পাদককে কেউ কিছু জানায়নি। মেলায় চাঁদাবাজি করে টাকা উঠিয়ে থাকলে তা অন্যায়।

শ্রীনগর থানার অফিসার ইনচার্জ মোঃ আমিনুল ইসলাম জানান, ২ দিন অনুমোদনহীন মেলাটি বন্ধ করে দেওয়া হয়।  তারপরও আজ চালু করে থাকলে এখনই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Check Also

সেন্টমার্টিনের নিরাপত্তা নিয়ে গুজব ছড়ানো হচ্ছে: আইএসপিআর

মিয়ানমার সামরিক বাহিনী দেশটির রাখাইন রাজ্যে আরাকান আর্মির বিরুদ্ধে যৌথ অভিযান পরিচালনা করছে। মিয়ানমারের সামরিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x