Sunday , 14 April 2024
শিরোনাম

সাম্প্রদায়িকতাকে আমরা প্রশ্রয় দেবো না: প্রধান বিচারপতি

হিন্দু সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, আপনারা নির্দ্বিধায় এখাসে বসবাস করবেন। কোনো রকম সাম্প্রদায়িকতাকে আমরা কেউ প্রশ্রয় দেবো না। আমরা একাত্তরকে ভুলে যাবো না। আমরা আমদের শাসনতন্ত্রকে ভুলে যাবো না। যতোদিন বাংলাদেশ থাকবে, যতোদিন শাসনতন্ত্র থাকবে, যতোদিন একাত্তর সালের চেতনায় থাকবো ততোদিন এই দেশের সব মানুষের অধিকার সমান।

সরস্বতী পূজা উপলক্ষে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বাণী অর্চনা-২০২৩ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সুপ্রিম কোর্ট কর্মকর্তা-কর্মচারী এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিজয়া পুর্নমিলনী ও বাণী অর্চনা উদযাপন পরিষদ পৃথকভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, কোনো সাম্প্রদায়িক শক্তিকে আমরা মাথা উঁচু করে দাঁড়াতে দেবো না। আমাদের সংবিধানের মূল একটি নীতি হলো ধর্মনিরপেক্ষতা, যেটা সংশোধনের ক্ষমতা জাতীয় সংসদেরও নাই। আর এই ধর্মনিরপেক্ষতা বলতে আমি বুঝি হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান আমরা সবাই বাংলার। এই মাটি সবার। সবাই একসঙ্গে বসবাস করবে এটা ধর্মনিরপেক্ষতার স্পিরিট। এখানে হীনমন্যতার কিছু নাই। এটাকে যারা উস্কাতে চান তারা একাত্তর সালের চেতনাকে বিশ্বাস করে না।

তিনি বলেন, বাংলাদেশের আইন ও সংস্কৃতি কেমন হবে সেটা আমাদের সংবিধানে উল্লেখ আছে। কার স্ট্যাটাস কেমন হবে সেটাও উল্লেখ আছে। আমরা কেউ সংখ্যাগরিষ্ট না আবার কেউ সংখ্যালঘুও না। সবাই আমরা এদেশের নাগরিক। সবার পরিচয় আমরা বাঙালি। কেউ নিজেকে সংখ্যালঘু কমিউনিটির লোক হিসেবে ভাববেন না। এটা কখনো ভাবার কোনো অবকাশ নেই।

প্রধান বিচারপতি বলেন, আমাদের রাসুল (সা.) বিদায় হজের ভাষণে বলে গেছেন ধর্ম নিয়ে তোমরা বাড়াবাড়ি করো না। ধর্ম নিয়ে বাড়াবাড়ি করার কারণে অনেক জাতি ধ্বংস হয়ে গেছে।

এসময় ধর্ম পালনের আহ্বান জানিয়ে তিনি বলেন, ধর্মের স্পিরিট ধারণ করে আমরা সৎ থাকবো। আমরা দুর্নীতির কাছে যাবো না। আমরা মানি লন্ডারিং করবো না। আমরা সব ধর্মের মানুষ মিলে এই দেশকে গড়ে তুলবো।

Check Also

রিয়াদে গোপালগঞ্জ জেলা আওয়ামী পরিবারের আয়োজনে বিশাল ঈদ পূর্নর্মিলন অনুষ্ঠান অনুষ্ঠিত

ফারুক আহমেদ চান : মধ্যপ্রাচ্য ইনচার্জ!”সৌদি আরব সফরত  গোপালগঞ্জ  জেলা আওয়ামী লীগের সাধারন সমপাদক সাবেক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x