দেশে ২১ বছরের কম বয়সীদের জন্য মদ নিষিদ্ধ করে নতুন বিধিমালা জারি করেছে সরকার। একই সঙ্গে অ্যালকোহল সেবন ও ব্যবহারের জন্য সরকারের অনুমতি নিতে হবে। এ ছাড়া সব ধরনের অ্যালকোহল সম্পর্কিত অনুমতির জন্য লাইসেন্স, অনুমোদন ও নবায়ন ফি বাড়ানো হয়েছে।

বিধিমালায় নতুন করে বেঁধে দেওয়া হয়েছে লাইসেন্স ও অনুমোদন ফি এবং এগুলোর নবায়ন ফি। সর্বনিম্ন ফি ১৫০ টাকা, আর সর্বোচ্চ ১০ লাখ টাকা। ডিস্টিলারি স্থাপনের ফি নির্ধারণ করা হয়েছে ১০ লাখ টাকা। দেশি মদ্যপানের অনুমোদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। বিলাতি মদ্যপানের অনুমোদন ফি তিন হাজার টাকা।

সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন জারি করা অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা-২০২২ এ অ্যালকোহলের বিক্রয়, বিপণন, আমদানি-রফতানি, সংরক্ষণ, উৎপাদন, প্রক্রিয়াকরণ ও সেবনে শৃঙ্খলা নিশ্চিত করার জন্য এই বিধানগুলো যুক্ত করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ সঠিকভাবে বাস্তবায়নের জন্য এসব বিধি জারি করা হয়েছে।

নতুন অ্যালকোহল ক্রয়-বিক্রয় বিধিতে বলা হয়েছে, বিশেষ কোনো কারণ ছাড়া অনুমোদিত ব্যক্তির কাছে একবারে সর্বোচ্চ তিন বোতল এবং এক মাসে ৭ বোতল অ্যালকোহল বিক্রি করা যেতে পারে। তবে কোনো এলাকায় কমপক্ষে ১০০ জন স্থানীয় মদের লাইসেন্সধারী বা বিদেশি থাকলে সে এলাকায় সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অ্যালকোহল বিক্রির লাইসেন্স দিতে পারবে।

অ্যালকোহল বহন ও পরিবহনের জন্যও পাসের প্রয়োজন হবে, আমদানি-রফতানি, উৎপাদন, প্রক্রিয়াকরণ, সরবরাহ, বিপণন, বিক্রয়, ক্রয়, সংরক্ষণ এবং অ্যালকোহল ধারণকারীর লাইসেন্স থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x