বিশ্বজুড়ে করোনাভাইরাসের মৃত্যু ও সংক্রমণ কিছুটা কমেছে। ২৪ ঘণ্টায় সারাবিশ্বে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২২ লাখ ১৭ হাজার ৩৮৪ জন। এসময়ে ভাইরাসটিতে মৃত্যু হয়েছে আরও ৮ হাজার ৩১৯ জনের।

রোববার সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ তথ্যানুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৯ কোটি ৩৫ লাখ ৫৭ হাজার ১৮২ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭ লাখ ৫১ হাজার ৮৩৩ জনে।

বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে দৈনিক মৃত্যুতে সবচেয়ে বেশি। ২৪ ঘণ্টায় আক্রান্ত ১ লাখ ৫ হাজার ২২ জন। মারা গেছেন ১ হাজার ৫১ জন। দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ কোটি ৭৬ লাখ ২৩ হাজার ৬২৪ জন। মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ২৫ হাজার ৬৫৫ জনের।

সংক্রমণের দিক দিয়ে প্রথম অবস্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে দৈনিক আক্রান্ত ২ লাখ ১৪ হাজার ৫৪২ জন। আর মারা গেছেন ১৭০ জন। মোট শনাক্ত বেড়ে ২ কোটি ৬ লাখ ২ হাজার ৯৩২ জন এবং মৃত্যু বেড়ে ১ লাখ ৩২ হাজার ৩৭৭ জনে দাঁড়িয়েছে।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ২১ লাখ ৮৪ হাজার ৬২৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ২ হাজার ৮ জনের।

মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৬৪ লাখ ৭৩ হাজার ২৭৩ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৩১ হাজার ৮৬৯ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ কোটি ৬০ লাখ ২ হাজার ৯৩২ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩২ হাজার ৩৭৭ জন।

যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন এক কোটি ৭৭ লাখ ৪৯ হাজার ৯৯৯ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে এক লাখ ৫৮ হাজার ২৪৩ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, জার্মানি নবম ও স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৯তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published.

x