Monday , 20 May 2024
শিরোনাম

আনোয়ারায় চাতরী চৌমুহনী বাজার থেকে নতুন ব্রীজ বাস ভাড়া ২৬ টাকা মালিক সমিতি

নিজস্ব সংবাদদাতা, আনোয়ারাঃঃ জ্বালানি তেলের দাম বাড়ার পর নতুন বাসভাড়া নির্ধারণ করে দিয়েছে সরকার। কিন্তু চাতরী চৌমুহনী বাজারের থেকে শাহ আমানত সেতু ( নতুন ব্রীজ) এলাকায় লোকাল গুলোতে বাসে ভাড়া নেয়া হচ্ছে দ্বিগুণ থেকে তিন গুণ।সরকারের নিয়মনীতি বৃদ্ধা আঙ্গুলির দেখিয়ে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ যাত্রীদের। সচেতন মহলের দাবি প্রশাসনের নিবর ভূমিকা বাস চালকরা- সহকারীরা বেপরোয়া হয়ে ওঠেছে । যাত্রীদের সুবিধা কথা চিন্তা করে বাস চালকদের আইনের আওতায় আনা হোক।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ঘোষণার পর থেকে আনোয়ারা উপজেলা থেকে শাহ আমানত সেতু ( নতুন ব্রীজ) চলাচলকারী গণপরিবহনের নতুন ভাড়া ২৬ টাকা নির্ধারণ করেছেন বাস মালিক সমিতি । তবে ওই ভাড়ার তালিকা কোথাও মানা হচ্ছে না বলে অভিযোগ যাত্রীদের।

সরেজমিনে পরিদর্শন দেখা যায়, চাতরী চৌমুহনী থেকে শাহ আমানত সেতু ( নতুন ব্রীজ) চলাচলকারী বাস গুলো যাত্রীদের জিম্মি করে বাড়তি ভাড়া আদায় করতেছে। বাসে ভাড়ার নতুন তালিকা আছে জানালে দেখাতে পারিনি ইচ্ছেমতো বেশি ভাড়া নেয়া হচ্ছে, অভিযোগ যাত্রীদের। এই বিষয়ে প্রশাসনের তদারকির দাবি করে ভুক্তভোগীরা।

জানা যায়, করোনাকালীন সময়ে চাতরী চৌমুহনী বাজার থেকে সিট অনুযায়ী যাত্রী নেওয়াতে ১৫ টাকার ভাড়া ২০ টাকা করে নেওয়া হতো। কিন্তু করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর গাদাগাদি করে যাত্রী নেওয়ার পরও ২০ টাকা থেকে ভাড়া কমানো হয়নি। আবার এখন সরকারি ঘোষণা অনুযায়ী ৬ টাকা বাড়ার কথা থাকলেও তারা ডাবল ভাড়া আদায় করছে। চাতরী চৌমুহনী বাজার থেকে শাহ আমানত সেতু (নতুন ব্রীজ) ভাড়া নিচ্ছে ৩০/৩৫/৪০ টাকা পর্যন্ত।

বাস মালিক সমিতি সভাপতি জাফর উদ্দিন চৌধুরী বলেন, বাসে বাড়তি ভাড়া আদায়ের বিষয়ের আমি জানি না।তবে চাতরী চৌমুহনী বাজার থেকে শাহ আমানত সেতু ( নতুন ব্রীজ) ভাড়া ২৬ টাকা নির্ধারণ করা হয়েছে।সকল বাসের নতুন নির্ধারিত ভাড়া তালিকা দেওয়া হচ্ছে। যদি বাস চালকরা বাসের নতুন তালিকা টানানো হলেও বাড়তি ভাড়া আদায় করলে তাদেরকে আইনের আওতায় আনা হোক।

আনোয়ারা ট্রাফিক পুলিশের ইনচার্জ (টিআই) মোঃ হাফিজুর রহমান জানান, বাসের বাড়তি ভাড়া আদায়ের বিষয়ে কেউ যদি আমাদের কাছে অভিযোগ করে। আমরা বাস চালকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিব।

উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মুমিন বলেন, সরকারি নির্দেশনার বাইরে বাড়তি ভাড়া নেওয়ার সুযোগ নেই। আর সরকারি নির্দেশনা মোতাবেক সকল বাসে তালিকা ঝুলাতে হবে। সম্প্রতি তালিকা না ঝুলিয়ে বাড়তি ভাড়া আদায় অভিযোগে মোবাইল কোর্ট পরিচালনা করে ৬ বাস চালককে ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ পেলে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

উল্লেখ্য, গত (৫ আগস্ট) মধ্যরাত থেকে ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ৮০ টাকা থেকে ১১৪ টাকা করা হয়েছে। লিটার প্রতি পেট্রোলের দাম ৮৬ টাকা থেকে ১৩০ টাকা করা হয়েছে। অকটেনের দাম বেড়েছে ৮৯ টাকা থেকে ১৩৫ টাকা।

Check Also

বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভার কর্মী সমর্থকদের প্রাণনাশের হুমকিসহ নানা অভিযোগে চেয়ারম্যান পদপ্রার্থী অ্যাড.হুমায়ুন কবির সুমনের সাংবাদিক সম্মেলন

লুৎফুর রহমান রিপন।। আসন্ন ৬ষ্ঠ উপজেলা নির্বাচনকে ঘিরে চাঁদপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া মার্কা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x