Monday , 13 May 2024
শিরোনাম

আন্দোলন স্থগিত করে নীলক্ষেত ছাড়ল ৭ কলেজের শিক্ষার্থীরা

সিজিপিএ শর্ত শিথিল করে সর্বোচ্চ তিন কোর্স পর্যন্ত মানোন্নয়ন দিয়ে পরবর্তী বর্ষে প্রমোশনের দাবিতে নীলক্ষেত মোড় অবরোধের পর কর্তৃপক্ষের আশ্বাসে আন্দোলন স্থগিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর ৭ সরকারি কলেজের শিক্ষার্থীরা।

রোববার সন্ধ্যা পৌনে ৭টার দিকে আন্দোলনের সমন্বয়ক ও ঢাবি অধিভুক্ত ঢাকা কলেজের ইংরেজি বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার মাহমুদ অপু আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে অবরোধ প্রত্যাহার করেন। পরে শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় ত্যাগ করেন।

এর আগে দুপুর সাড়ে ১২টা থেকে নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। বিক্ষোভ চলাকালে ১৩ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে এবং কয়েকজন ভর্তিও রয়েছেন। এ সময় তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে মিছিল নিয়ে নীলক্ষেত মোড় অবরোধ করেন।

এতে মিরপুর রোডের সায়েন্স ল্যাবরেটরি মোড় থেকে আজিমপুর এবং আজিমপুর থেকে সায়েন্স ল্যাবরেটরি অভিমুখী সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ।

ঢাকা কলেজের শিক্ষার্থী শাহরিয়ার মাহমুদ অপু বলেন, ‘সকাল থেকে আন্দোলনে আমাদের ১৩ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছে। সকাল থেকে কোনো কর্তৃপক্ষ আসেনি, তবে শেষবেলায় তারা আমাদের নোটিস দিয়েছে। নোটিসে বলা হয়েছে—সাত কলেজের অনার্স তৃতীয় বর্ষ ২০২২ সালের পরীক্ষার সময়সূচি স্থগিত করা হয়েছে। পরীক্ষার সময়সূচি এবং ফরম পূরণের পরিবর্তীত তারিখ পরে জানানো হবে।

সরকারি সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য্য বলেন, তাদের একটি দাবি ছিল তৃতীয় বর্ষের পরীক্ষার জন্য সময় কম। তাই আজকে নোটিস দিয়ে জানিয়ে দেয়া হয়েছে, আপাতত তৃতীয় বর্ষের পরীক্ষা স্থগিত থাকবে। পরবর্তীতে সেটা জানানো হবে।

ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া এও বলেন, প্রমোশনের বিষয়টা নিয়ে আমরা অনেক দূর এগিয়েছি। আগামী পরশু দিন আমাদের মিটিং আছে। আমরা আশা করছি, সেই মিটিংয়ে একটা সিদ্ধান্ত নিয়ে আসব।এ সময় আইনশৃঙ্খলা বাহিনী আন্দোলনকারী শিক্ষার্থীদের জনদুর্ভোগ না বাড়িয়ে আলোচনার মাধ্যমে তাদের বিষয়টি সমাধানের অনুরোধ করেন। কিন্তু শিক্ষার্থীরা তাতে সম্মত হয়নি।

শিক্ষার্থীরা জানায়, আজই তাদের দাবি আদায় হতে হবে। দাবি আদায় না হলে মরণ হলেও মাঠ ছেড়ে না যাওয়ার ঘোষণা দেন তারা।

প্রসঙ্গত, একই দাবিতে গত ১৬ আগস্ট সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত নীলক্ষেত মোড়ে অবস্থান ও অবরোধ কর্মসূচি পালন করেন ঢাবি অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীরা। পরে গত রোববার (২০ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ গণঅনশন পালন করেন তারা। এরই দুদিন পর (২২ আগস্ট) ফের নীলক্ষেত মোড় অবরোধ করেন ঢাবি অধিভুক্ত সরকারি ৭ কলেজের শিক্ষার্থীরা।

Check Also

এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে

২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। যদি কোনো শিক্ষার্থী কাঙ্ক্ষিত ফল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x