Monday , 20 May 2024
শিরোনাম

এবার বেনাপোল দিয়ে এলো আরো ৩৪ টন কাঁচা মরিচ

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের পর এবার যশোরের বেনাপোল বন্দর দিয়ে ৩৪ মেট্রিক টন ভারতীয় কাঁচা মরিচ এসেছে। বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল কাস্টমসের ডেপুটি কমিশনার তানভীর আহমেদ।

রোববার বিকেলে বেনাপোল স্থলবন্দরের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স উষা ট্রেডিংয়ের মাধ্যমে ৫টি ট্রাকে করে ভারতীয় এসব কাঁচা মরিচ বেনাপোল বন্দর দিয়ে দেশে প্রবেশ করেছে।

উষা ট্রেডিংয়ের স্বত্বাধিকারী রফিকুল ইসলাম রয়েল বলেন, দেশজুড়ে কাঁচা মরিচের দাম বাড়ার প্রেক্ষিতে সরকার ভারত থেকে কাঁচা মরিচ আমদানির সিদ্ধান্ত নেয়। ২৫ জুন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে (খামারবাড়ী) কাঁচা মরিচ আমদানির জন্য আইপি প্রদান করেছে।

বেনাপোল কাস্টমসের ডেপুটি কমিশনার তানভীর আহমেদ জানান, কাস্টমস কর্তৃপক্ষ প্রতিকেজি কাঁচা মরিচ শূন্য দশমিক ৫০ মার্কিন ডলারে শুল্কায়ন করে খালাস করছে। যা বাংলাদেশি টাকায় প্রতিকেজির মূল্য ৩২ দশমিক ২০ টাকা পড়ে। মোট শুল্ক হার ৫৮ দশমিক ৬০ শতাংশ। কাঁচা মরিচ বন্দর থেকে দ্রুত খালাস দেয়ার জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, বেনাপোলের মেসার্স উষা ট্রেডিং, এন এস এন্টারপ্রাইজ ও এস এম করপোরেশনসহ কয়েকটি প্রতিষ্ঠান কাঁচা মরিচ আমদানির জন্য অনুমতিপত্র (আইপি) পেয়েছে। শুধুমাত্র এসব অনুমতিপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করবে।

Check Also

নির্বাচনে প্রচারণার খিচুড়ি গেল শিক্ষা প্রতিষ্ঠানে

নাহিদুল ইসলাম হৃদয়, বিশেষ প্রতিনিধি: মানিকগঞ্জ সদর উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে খিচুড়ি রান্না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x