Monday , 20 May 2024
শিরোনাম

এবার ১০ মিনিটেই শনাক্ত হবে হৃদরোগ!

মাত্র ১০ মিনিটেই হৃদরোগ শনাক্ত করার কিট আবিষ্কার করেছে ইরানের একটি গবেষণা প্রতিষ্ঠান। এর ফলে যেমন বহু মানুষের জীবন বাঁচবে তেমনি স্বাস্থ্যসেবা খাতের খরচ কমে আসবে। শুক্রবার (১১ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইরানের প্রেস টিভি।

প্রতিবেদনে আরও বলা হয়, মানবদেহের হার্ট মাসেল ক্ষতিগ্রস্ত হলে রক্তে ট্রোপোনিন নামক একটি প্রোটিন নিঃসরিত হয়। এ অবস্থায় মানুষের আঙ্গুল থেকে মাত্র এক ফোঁটা রক্ত নিয়ে আলোচ্য কিটে স্থাপন করলে রক্তের ট্রোপোনিনের মাত্রা শনাক্ত করা সম্ভব হয়।

পাশাপাশি এই কিট ব্যবহার করে জানা যাবে কেউ আলামতবিহীন হৃদরোগে আক্রান্ত হয়েছেন কিনা। ফলে তার পক্ষে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হয়ে সঠিক চিকিৎসা নেওয়া সম্ভব হবে। এছাড়াও মাত্র ১০ মিনিটের এই টেস্ট হাসপাতালের পাশাপাশি ঘরে বসেও করা যাবে।

গবেষণা প্রতিষ্ঠানটির বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই কিটের স্পর্শকাতরতা শতকরা ৯৮ ভাগ। ইরানের জাতীয় ও আন্তর্জাতিক নিরীক্ষণ প্রতিষ্ঠানগুলো কিটটির কার্যকারিতা অনুমোদন করেছে। বর্তমানে ইরানের অনেক হাসপাতালে কিটটি ব্যবহৃত হচ্ছে, যার কারণে ২০ থেকে ৩০ লাখ ইউরো সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয় হয়েছে।

উন্নত দেশগুলোতে আগে থেকেই এ ধরনের কিট পাওয়া যায়। তবে সেগুলো অত্যন্ত ব্যয়বহুল। ইরানের গবেষণা প্রতিষ্ঠানে তৈরি কিটটির দাম তুলনামূলক অনেক কম।

গবেষণা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা বলছেন, তারা প্রতিবেশী দেশগুলোতে কিটটি রপ্তানির পরিকল্পনা করছেন। তাদের ধারণা, আঞ্চলিক দেশগুলোতে এই কিটের অন্তত ২০ কোটি ইউরোর বাজার রয়েছে।

Check Also

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট রাইসি নিহত

হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানসহ অন্যান্য আরোহীরা মারা গেছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x