Saturday , 18 May 2024
শিরোনাম

ওমানে চাকরি হারিয়েছেন প্রায় ৩ লাখ প্রবাসী কর্মী

করোনা মহামারীর কারণে গেল দুই বছরে ওমানে বেসরকারি খাতে চাকরি হারিয়েছেন ৩ লাখের বেশি কর্মী। যাদের বেশিরভাগই বিভিন্ন দেশের প্রবাসী কর্মী। যার সংখ্যা, ২ লাখ ৯২ হাজার ৫০০ জন

ওমান টিভির সাথে একটি সাক্ষাত্কারের দেশটির অর্থনীতি মন্ত্রী আল সাকরি এই তথ্য প্রকাশ করেন।

তিনি বলেন, আপনি মহামারী পরিস্থিতির কারণে ২০২০ এবং ২০২১ সালের জন্য, বেসরকারি খাতের কর্মক্ষমতা পরিমাপ করতে পারবেন না, কাজের জন্য কম চাহিদা এবং অন্যান্য কারণে৩ লাখ কর্মী চাকরি হারিয়েছেন, যার মধ্যে ২ লাখ ৯২ হাজার ৫০০ জন প্রবাসী এবং ৭৫০০ জন ওমানি।

ন্যাশনাল সেন্টার ফর স্ট্যাটিস্টিকস অ্যান্ড ইনফরমেশন (NCSI) থেকে পাওয়া পরিসংখ্যান অনুসারে, ২০২১ সালে ৫৮ হাজারের বেশি প্রবাসী স্থায়ীভাবে ওমান ছেড়ে চলে গেছেন। ওই বছরের অক্টোবর থেকে ওমানে প্রবাসী জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

এনসিএসআই-এর জনসংখ্যার পরিসংখ্যান দেখাচ্ছে যে,২০২১ সালের ১ অক্টোবরে ওমানে ১৬ লাখ ৩৪ হাজার ৩৫৭ প্রবাসী ছিলেন, যা সেপ্টেম্বরে ১৬ লাখ ৪০ হাজার এবং আগের বছরের আগস্টে ১৬ লাখ ৮০ হাজার থেকে হ্রাস পেয়েছে।

গত বছরের অক্টোবর থেকে ওমানের প্রবাসী জনসংখ্যা ক্রমাগতভাবে বাড়ছে। অক্টোবরের ১৬ লাখ ৩০ হাজার থেকে বেড়ে নভেম্বরে ১৬ লাখ ৫৭ হাজার ৫৫ জনে এবং ডিসেম্বরে ১৬ লাখ ৮৮হাজার ৪৬১ জনে উঠে।

নতুন বছরের শুরুতে, ওমানের প্রবাসী জনসংখ্যা ১৭ লাখ মিলিয়ন চিহ্ন অতিক্রম করে ১৭ লাখ ২৯ হাজার ৯৬৫ জনে পৌঁছে।

Tweet

Check Also

তিন দশকের মধ্যে গড় আয়ু বাড়বে পাঁচ বছর

নতুন এক গবেষণায় বলা হয়েছে, তিন দশকের মধ্যে মানুষের গড় আয়ু বাড়বে। তবে পাশাপাশি মোটা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x