Saturday , 4 May 2024
শিরোনাম

কর্মী নিয়োগে সিন্ডিকেটের বিরুদ্ধে অটল মালয়েশিয়া

মালয়েশিয়ার শ্রমবাজার চালু নিয়ে দুই দেশের মধ্যে আলোচনার শুরু থেকেই নির্দিষ্ট এজেন্সির মাধ্যমে সিন্ডিকেট না করার দাবি জানিয়ে আসছিল বাংলাদেশের রিক্রুটিং এজেন্সিগুলো। সবার জন্য বাজার উম্মুক্ত রাখার দাবি তাদের।

এদিকে রবিবার (২৬ জুন) জাতীয় সংসদে পয়ন্টে অব অর্ডারে দেওয়া বক্তব্যে, মালয়শেয়িায় র্কমী পাঠানোর ক্ষেত্রে ‘টালবাহানা’ না করে দ্রুত সদ্ধিান্ত নেওয়া এবং কোনো সন্ডিকিটে না করে সব রিক্রুটিং এজন্সেরি জন্য কর্মী পাঠানোর সুযোগ উন্মুক্ত করে দেওয়ার দাবি জানয়িছেন জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী।

এর মধ্যেই মালয়েশিয়া সরকার বাংলাদেশের ২৫ এজেন্সির মাধ্যমে বাজার খোলার সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্তের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে, দেশটির কয়েকটি সংস্থা।

মালয়েশিয়ার লেবার ল রিফর্ম কোয়ালিশন (এলএলআরসি), মালয়েশিয়ান ট্রেডস ইউনিয়ন কংগ্রেস (এমটিইউসি) এবং মালয়েশিয়া এইচআর ফোরাম বলছে, সবার জন্য শ্রমবাজার উম্মুক্ত রাখা উচিৎ। কোনো ধরনের সিন্ডিকেট বা কাউকে বিশেষ সুবিধা দেওয়া হলে মালয়েশিয়ার শিল্প খাত ক্ষতি গ্রস্ত হবে।

মালয়েশিয়ান এমপ্লার্স ফেডারেশন (এমইএফ) বলেছে, বাংলাদেশি নিয়োগ সংস্থাগুলোর জন্য সরকারের একটি কোটা তৈরিকে সমর্থন করে কারণ এটি মালয়েশিয়ার নিয়োগকর্তারা জোরপূর্বক শ্রমের অনুশীলন করে এমন ধারণাকে বাধা দেয়।

২৭ জুন ফেডারেশনের সভাপতি দাতুক সৈয়দ হুসেন হুসমান এক বিবৃতিতে বলেছেন, সরকারের পদক্ষেপকে “শুধুমাত্র নামকরা রিক্রুটিং এজেন্সিগুলোর সাথে লেনদেন এবং অসাধু মধ্যস্থতাকারীদের এড়াতে” নিশ্চিত করার জন্য সরকারের পদক্ষেপকে দেখেন।

এদিকে নিয়োগকর্তাদের আদেশ পূরণের জন্য কর্মীদের প্রয়োজন, কিন্তু শ্রমিকদের জন্য আমাদের হতাশা, আমরাও চাই না যে আমাদের পণ্যগুলো সীমান্তে কাস্টমস দ্বারা বাজেয়াপ্ত করা হোক, যেমনটি সম্প্রতি কিছু মালয়েশিয়ান কোম্পানির অভিজ্ঞতার কথা উল্লেক করে সৈয়দ হুসেন বলেন, ৯ মার্চ মার্কিন কর্তৃপক্ষ বাধ্যতামূলক শ্রম ব্যবহার করার কারনে মালয়ার পাম তেলের ৪.১৮ মিলিয়ন মূল্যের পণ্যও চালান বাজেয়াপ্ত করেছে।

উপরন্তু, গত বছর, মালয়েশিয়ার কোম্পানিগুলির তৈরি গ্লাভসের বেশ কয়েকটি বড় চালানও একই ধরনের অভিযোগের কারণে জব্দ করা হয়েছিল।

এ কারণে সৈয়দ হুসেন, এমইএফ-এর অবস্থান পুনর্ব্যক্ত করেছেন, মালয়েশিয়ায় বর্তমান শ্রম ঘাটতি কাটিয়ে উঠতে শরণার্থী এবং অনথিভুক্ত অভিবাসী সহ সরকার দেশের “বিদ্যমান কর্মীবাহিনী” ব্যবহার করতে পছন্দ করবে।

উল্লেখ্য, মালয়েশিয়া বাংলাদেশ ছাড়া অন্য কোনো দেশের জন্য রিক্রুটিং এজেন্সি কোটা নির্ধারণ করেনি যেখান থেকে অভিবাসী শ্রম নিতে সম্মত হয়েছে।

লেবার ল রিফর্ম কোয়ালিশন (এলএলআরসি) চেয়ারম্যান এন. গোপাল কিশনাম বলছেন, মানব সম্পদ মন্ত্রণালয় কীভাবে এই সিদ্ধান্তে উপনীত হয়।

“মালয়েশিয়ার নিয়োগকর্তারাও বাধ্যতামূলক শ্রমের জন্য আংশিকভাবে দায়ী। কোম্পানির মালিকরা নয়, তবে তাদের অধীনস্থরা (আংশিকভাবে দায়ী), তিনি যোগ করেছেন, শুধুমাত্র নিয়োগকারী সংস্থাগুলোকে নিয়ন্ত্রণ করলে জোরপূর্বক শ্রমের সমাধান হবে না।

মানবসম্পদ মন্ত্রণালয় ২৫টি বাংলাদেশি এজেন্সি বেছে নিয়েছে, এজেন্সিগুলোর নাম প্রকাশ করেনি।

মালয়েশিয়া এইচআর ফোরামের সহ প্রতিষ্ঠাতা আরুলকুমার সিঙ্গারাভেলু বলেছেন, একটি স্বনামধন্য এজেন্সি নির্বাচন করার এবং একচেটিয়াকরণ এড়ানোর সর্বোত্তম উপায় ছিল এজেন্সি নির্বাচনের জন্য একটি উন্মুক্ত টেন্ডার প্রক্রিয়া, যেখানে উভয় দেশ দ্বারা যৌথভাবে নির্বাচিত একটি স্বাধীন দল কাজ করত।

“আরুলকুমারের দৃষ্টিতে, সরকার, নিয়োগকর্তা এবং এজেন্টদের বইয়ের দ্বারা খেলতে হবে। পরিস্থিতি যাই হোক না কেন [এজেন্সিগুলির জন্য] বিশেষ কোটা বিলুপ্ত করা দরকার,” বলেছেন হার্তালেগা – একজন বিশিষ্ট দস্তানা প্রস্ততকারক মানব সম্পদের প্রাক্তন মহাব্যবস্থাপক।

আরুলকুমার যোগ করেছেন, স্পষ্ট মানদন্ডেরও প্রয়োজন ছিল যার জন্য নিয়োগকর্তারা অভিবাসী কর্মীদের নিয়োগের যোগ্যতা রাখে, সেই সাথে প্রতিটি অনুমোদিত দেশ থেকে কতজন অভিবাসী কর্মী আনা যেতে পারে তার জন্য সরকার-নির্ধারিত কোটা।

সরকারকে স্থানীয় বনাম বিদেশি কর্মী অনুপাত এবং [শ্রমিকদের জন্য] অনুমোদিত আবাসনের প্রাপ্যতার মতো মানদন্ড প্রণয়ন করা উচিত বলে মনে করেন আরুলকুমার।

এদিকে এমটিইউসি-এর ভারপ্রাপ্ত সভাপতি এফেন্ডি আব্দুল গনি বলছেন, এমটিইউসি বছরের পর বছর ধরে দেশ নির্বিশেষে সরকার টু সরকার (জিটুজি) সরাসরি বিদেশি কর্মী নিয়োগের প্রস্তাব দিয়ে আসছে।

“কর্মচারী নিয়োগের বিষয়ে আমরা প্রবর্তিত যে কোনো প্রক্রিয়াকে সমর্থন করি যতক্ষণ না এটি তৃতীয় পক্ষ, এজেন্ট, আউটসোর্সিং কোম্পানি বা নিয়োগকর্তাদের জড়িত না করে।

জিটুজি অভিবাসী কর্মী নিয়োগের জন্য শুধুমাত্র এমটিইউসি নয়, এলএলআরসি এবং মানবাধিকার গোষ্ঠী যেমন উত্তর-দক্ষিণ উদ্যোগ দ্বারা প্রস্তাবিত হয়েছে।

সমর্থকরা বলছেন, জিটুজি প্রক্রিয়া মধ্যস্থতাকারীদের বাদ দেবে – যেমন মালয়েশিয়ার নিয়োগ এজেন্ট, উত্স দেশের এজেন্ট এবং সেইসাথে নিয়োগ প্রক্রিয়ার মধ্যে নিযুক্ত সাব এজেন্ট – সিস্টেমের অপব্যবহারের সুযোগ এবং অভিবাসী শ্রমিকদের হ্রাস করবে।

মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম. সারাভানান মালয়েশিয়ার আইন প্রণেতা এবং মানবাধিকার গোষ্ঠীসহ বিভিন্ন মহলের চাপের মুখে পড়েছেন, ২৫টি এজেন্সি কোটা ঘোষণার পর বাংলাদেশের অসংখ্য রিক্রুটিং এজেন্সির মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে৷

২০ জুন, সারাভানান ঘোষণা করেছিলেন, ২৫টি এজেন্সির সাথে আরও ২৫০টি এজেন্সিকে মানবসম্পদ মন্ত্রণালয় কর্তৃক স্বীকৃত করা হবে, এ ঘোষণায় আবার বিভিন্ন মহল থেকে ভিন্নমতের মুখোমুখি হয়েছেন মানবসম্পদমন্ত্রী।

এর আগে ১৬ জুন, সারাভানান বলেছিলেন ঢাকা এবং পুত্রজায়া যৌথভাবে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগের জন্য ২৫টি এজেন্সির সীমাবদ্ধতায় সম্মত হয়েছে।

এর পরের দিন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ বলেছেন, তিনি বা প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেউই নিয়াগ সংস্থাগুলিকে অনুমোদন করেননি, উপরন্তু, নির্বাচিত ২৫টি বাংলাদেশি এজেন্সি একটি সিন্ডিকেটের অংশ বলে অভিযোগ উঠেছে।

সারাভানান বলছেন, বাংলাদেশি ২৫-এজেন্সিকে মালয়েশিয়ায় কর্মী নিয়োগের অনুমতি দেওয়া হয়েছে, মানব পাচারসহ অভিবাসী ইস্যুতে আন্তর্জাতিক অবস্থান উন্নত করতে। অভিবাসন একটি বৈশ্বিক এবং জটিল সমস্যা যা অবশ্যই সঠিকভাবে পরিচালনা করা উচিত এবং মার্কিন পররাষ্ট্র দপ্তর কর্তৃক জারি করা ব্যক্তি পাচারের বার্ষিক প্রতিবেদনের ক্ষেত্রে মালয়েশিয়া বর্তমানে একটি প্রতিকূল অবস্থানে রয়েছে এবং এটি অবশ্যই সূক্ষ্মভাবে মোকাবিলা করা উচিত বলে ব্যাখ্যা দিয়েছেন মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান।

Check Also

বড় জয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি

ম্যাচ শুরুর আগেই চট্টগ্রামের আকাশে ছিল মেঘের আনাগোনা। আগেরদিন সেখানে হয়েছে বৃষ্টি। উইকেটেও অনেকটা সবুজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x