Wednesday , 22 May 2024
শিরোনাম

কাতারে প্রবাসী বাংলাদেশিদের ভোটার নিবন্ধন করতে ইসির টিম সক্রিয়

ই এম আকাশ : বিশেষ প্রতিনিধি কাতার

বাংলাদেশ নির্বাচন কমিশনের আইডিইএ (২য় পর্যায়) প্রকল্পের অধীনে কাতারে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করার উদ্দেশ্যে নির্বাচন কমিশনের দল এখন কাতারে অবস্থান করছে। প্রবাসী ভোটার নিবন্ধন এবং এনআইডি রেজিস্ট্রশন কার্যক্রমের নেতৃত্ব দিচ্ছেন আইডিইএ (২য় পর্যায়) প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম, বিজিবিএমএস, এএফডবিউসি, পিএসসি, এমফিল।

মাননীয় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে বর্তমান কমিশন কর্তৃক প্রবাসী ভোটার নিবন্ধন এবং এনআইডি রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করার উদ্যোগ নেওয়া হয়। ইতোমধ্যে সংযুক্ত আরব আমিরাত ও ইতালিতে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। বর্তমানে কাতারে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের ভোটার নিবন্ধন কার্যক্রমের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি চলছে। ইতোমধ্যে নির্বাচন কমিশনের প্রেরিত দল কাতারে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে ভোটার নিবন্ধনের সাথে সংশ্লিষ্ট প্রয়োজনীয় ইকুইপমেন্ট সেট আপ, নেটওয়ার্ক সংযোগ এবং দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারিদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান সম্পন্ন করেছে। যেহেতু এই কার্যক্রম সম্পূর্ণ কারিগরি বিষয়, সেই কারণ আনুমানিক ১/২ মাস টেস্ট এন্ড ট্রায়াল পরিচালনা করা হবে।

ভোটার নিবন্ধন প্রক্রিয়ার প্রশিক্ষণ ও নিবন্ধন কার্যক্রম পরিচালনা শেষে আগামী ৫ এপ্রিল বাংলাদেশ নির্বাচন কমিশনের এই দলটির দেশে ফেরার কথা রয়েছে। টেস্ট এন্ড ট্রায়াল শেষে দূতাবাসের সাথে সমন্বয়ের মাধ্যমে মাননীয় নির্বাচন কমিশনার অথবা নির্বাচন কমিশনের সচিব মহাদয়ের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে কাতারে ভোটার নিবন্ধন কার্যক্রম উদ্বোধন হবে এবং পুরোপুরি চালু হবে।

Check Also

ইসির নতুন সচিব শফিউল আজিম

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব পদে পদোন্নতি পেয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x