Friday , 17 May 2024
শিরোনাম

কাতার-ভারতে মহড়া চালিয়ে দেশে ফিরল ‘প্রত্যাশা’

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র কাতার ও দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতে অনুষ্ঠিত মহড়া সম্পন্ন করে অবশেষে দেশে ফিরল বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘প্রত্যাশা’। বৃহস্পতিবার (৭ এপ্রিল) চট্টগ্রাম নৌ জেটিতে এসে পৌঁছায় জাহাজটি।

এ সময় চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন মোহাম্মদ শফিউল আজম প্রধান অতিথি হিসেবে জাহাজটিকে আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানান। আয়োজনটিতে জাহাজে থাকা কর্মকর্তা ও নাবিকদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন।

গত ২১ থেকে ২৩ মার্চ কাতারে অনুষ্ঠিত আন্তর্জাতিক সমুদ্র মহড়া ‘সেভেনথ দোহা ইন্টারন্যাশনাল মেরিটাইম এক্সিবিশন অ্যান্ড কনফারেন্স (ডিমডেক্স-২০২২)’ এবং ২৮ থেকে ৩০ মার্চ পর্যন্ত ভারতে ‘আইওএনএস মেরিটাইম এক্সসারসাইজ-২০২২ (আইএমইএক্স-২০২২)’ এ অংশগ্রহণের উদ্দেশ্যে গত ৫ মার্চ যুদ্ধজাহাজটি চট্টগ্রাম ছেড়ে যায়।

আন্তর্জাতিক এ সামুদ্রিক মহড়ায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনী জাহাজ, উচ্চ পর্যায়ের প্রতিনিধি, পর্যবেক্ষক, সমর বিশারদরা এবং সামরিক ব্যক্তিরা অংশ নিয়েছিলেন।

বানৌজা প্রত্যাশা জাহাজের অধিনায়ক কমান্ডার মোহাম্মদ গোলাম কিবরিয়ার নেতৃত্বে ২৫ জন কর্মকর্তাসহ মোট ১৩৫ জন নৌ সদস্য এবারের নৌ মহড়ায় অংশ নেন।

 

উল্লেখ্য, মহড়ায় অংশগ্রহণের মাধ্যমে বাহিনীর কর্মকর্তা ও নাবিকদের পেশাগত মান উন্নয়নের পাশাপাশি বন্ধুপ্রতীম দেশসমূহের সঙ্গে পারস্পরিক সহযোগিতা ও সুসম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করছে নৌবাহিনী।

Check Also

রাজনৈতিক আশ্রয় চাওয়া ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

যুক্তরাজ্যে আশ্রয় প্রার্থীদের তালিকায় সংখ্যাগরিষ্ঠ দেশ হয়ে উঠেছে বাংলাদেশ। তাই যেসব বাংলাদেশি নাগরিক আশ্রয়প্রার্থনা করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x