Saturday , 18 May 2024
শিরোনাম

কাতার হর্টিকালচার এক্সপো-২০২৩ এ বাংলাদেশ প্যাভিলিয়ন উদ্বোধন

বিশেষ প্রতিনিধি ই এম আকাশ : কাতারে চলমান দোহা এক্সপো-২০২৩-এ আজ বাংলাদেশ প্যাভিলিয়ন উদ্বোধন করা হয়েছে। কাতারে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত জনাব মোঃ নজরুল ইসলাম আজ আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে বাংলাদেশ প্যাভিলিয়নটি উদ্বোধন করেন। এসময় দোহা এক্সপো-২০২৩ এর কমিশনার জেনারেল এর প্রতিনিধি, বাংলাদেশ প্যাভিলিয়ন এর কান্ট্রি ম্যানেজার, দূতাবাসের উর্ধতন কর্মকর্তাবৃন্দ, অনান্য অংশগ্রহণকারী দেশের প্রতিনিধিবৃন্দ এবং কাতার প্রবাসী বাংলাদেশী এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

মান্যবর রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে দোহা এক্সো-২০২৩ টিম সহ কাতার কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, দ্বিতীয় বৃহত্তম প্রবাসী জনগোষ্ঠী হিসাবে বাংলাদেশীগন দীর্ঘদিন যাবত সুনামের সাথে কাতারে বসবাস করে আসছেন এবং এই বাংলাদেশী প্যাভিলিয়ন নিঃসন্দেহে প্রবাসীদের এক মিলনমেলায় পরিণত হবে। একি সাথে মেলায় আগত বিদেশীগণ বাংলাদেশ সম্পর্কে ভালো ধারনা পাবেন বলেও তিনি আশা প্রকাশ করেন।

 

নানাবিধ দেশীয় পণ্য এবং ঐতিহ্যবাহী সাংস্কৃতিক গুরুত্ববহ নানা জিনিসের সমন্বয়ে বর্নিল সাজে বাংলাদেশ প্যাভিলিয়নটি সাজানো হয়েছে। বাংলাদেশী জামদানী, নকশীকাঁথা ও মসলিনের সৌন্দর্য আগত অতিথিদের মুগ্ধ করছে। এছাড়াও প্যাভিলিয়নটিতে বই, প্ল্যাকার্ড, পোস্টার সহ নানা আয়োজনের মাধ্যমে সুন্দরবন, কক্সবাজার, রাঙামাটি সহ বাংলাদেশের অনন্য প্রাকৃতিক সৌন্দর্যও তুলে ধরা হয়েছে। এছাড়াও স্থানীয় শিল্পীদের সহযোগিতায় বাংলাদেশ প্যাভিলিয়নের দেয়ালে অঙ্কিত আলপনা এবং গ্রাফিতি মেলায় আগত পর্যটকদের নজর কেড়েছে। প্যাভিলিয়নে বাংলাদেশের কৃষিক্ষত্রে বহুবিধ অর্জন এবং উদ্ভাবনসমূহ প্রদর্শিত হচ্ছে। এছাড়াও বাংলাদেশের ঐতিহ্যবাহী খাদ্য ও পিঠা দর্শনার্থীদের বিমোহিত করছে।

Check Also

মসজিদে তালা দিয়ে আগুন, ১১ মুসল্লির মৃত্যু

নাইজেরিয়ায় মসজিদে আগুনে পুড়ে ১১ মুসল্লি নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও বহু মানুষ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x