Monday , 20 May 2024
শিরোনাম

কুয়েতে অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা

আকামা আইন লঙ্ঘনকারী অবৈধ প্রবাসীদের জন্য ১৭ মার্চ থেকে ১৭ জুন পর্যন্ত সাধারণ ক্ষমার ঘোষণা করেছে কুয়েত সরকার।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির একাধিক গণমাধ্যমে এ সংবাদ প্রকাশ করে।

সংবাদে উল্লেখ করা হয়েছে সাধারণ ক্ষমার ৩ মাস সময়সীমার মধ্যে অবৈধ প্রবাসীরা কোনো ধরনের জেল-জরিমানা ছাড়া নিজ দেশে যেতে পারবে। চাইলে পুনরায় নতুন ভিসা নিয়ে প্রবেশ করতে পারবে।

এছাড়া নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে জরিমানা পরিশোধ করার পর চাইলে বৈধ হয়ে আকামা নবায়ন করার সুযোগও পাবেন।

খবরে বলা হয়, রমজান মাস, কুয়েতের আমির শেখ মিশাল আল-সাবাহ এর শাসনভার গ্রহণ এবং রাষ্ট্রের সব স্তরে মানবিক ভূমিকা সুসংহত করার লক্ষ্যে চলতি মাসের ১৭ মার্চ থেকে ১৭ জুন পর্যন্ত আকামা আইন লঙ্ঘনকারী অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে কুয়েত।

সংবাদে আরও বলা হয়, কারও বিরুদ্ধে যদি ফৌজদারি কোনো অভিযোগ থাকে, তাহলে নির্ধারিত অফিসে যোগাযোগ করে সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করতে পারবে কিনা, তা নিশ্চিত হতে হবে। সাধারণ ক্ষমার নির্দিষ্ট সময়সীমার মধ্যে যেসব অবৈধ অভিবাসী বৈধ হওয়ার সুযোগ হারাবেন এবং কুয়েত ত্যাগ করবেন না, তাদের কালো তালিকাভুক্ত করে আইনানুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে ২০১৮ সালে প্রায় ১৫ থেকে ১৭ হাজার অবৈধ অভিবাসী বাংলাদেশিদের মধ্যে সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করেছিলেন প্রায় ৮ হাজার বাংলাদেশি।

Check Also

বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভার কর্মী সমর্থকদের প্রাণনাশের হুমকিসহ নানা অভিযোগে চেয়ারম্যান পদপ্রার্থী অ্যাড.হুমায়ুন কবির সুমনের সাংবাদিক সম্মেলন

লুৎফুর রহমান রিপন।। আসন্ন ৬ষ্ঠ উপজেলা নির্বাচনকে ঘিরে চাঁদপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া মার্কা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x