Saturday , 4 May 2024
শিরোনাম

খোকসায় মুজিববর্ষের ২৩৯পরিবার বাড়ি পেয়ে ফিরে পেয়েছে নতুন জীবন

হুমায়ুন কবির, কুষ্টিয়া জেলা প্রতিনিধিঃ
মুজিব বর্ষ উপলক্ষে কুষ্টিয়ার খোকসা উপজেলায় ২৩৯ পরিবার ফিরে পেয়েছো নতুন জীবন। বর্তমান আওয়ামী লীগ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নিজস্ব উদ্যোগে ‘মুজিব বর্ষ অঙ্গীকার ভূমিহীন রাবেনা একজন’ এই প্রতিবাদ্যকে সামনে রেখে উপজেলার বিভিন্ন প্রান্তে ২৩৯ টি পরিবারের কে ঘর তৈরি করেছ এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।
উপজেলা নির্বাহি অফিসার রিপন বিশ্বাস এর সার্বিক তত্ত্বাবধায়নে এ সকল আশ্রয়হীনদের আশ্রয়নে বাড়ি নির্মাণ করা হয়েছে।
এছাড়াও জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের এ পর্যন্ত মোট ৩৩ টি বাড়ি নির্মাণ করা হয়েছে।
এর আগে আশ্রয়ন প্রকল্পের অধীনে ১১ টা ব্রাকের মাধ্যমে ৫৫ টি পরিবারের মাঝে বাড়ি তৈরি করে দেওয়া হয়।
মঙ্গলবার দুপুরে উপজেলার বেতবাড়ীয়া ইউনিয়নের বামুনপাড়া আশ্রায়ন প্রকল্প পরিদর্শনে এসে একথা বললেন উপজেলা নির্বাহি অফিসার রিপন বিশ্বাস।

উপজেলার দুই দফা ভূমিহীন জরিপে প্রথম দফায় ২৬৬ জন ও দ্বিতীয় দফায় ১৫৫ জন সহ মোট ৪২১ জন ভূমিহীন পরিবারের মধ্যে থেকে ২৬৫ ভূমিহীন পরিবারের বাড়ি নির্মাণ করে দেওয়া হয়েছে এবং ৩৫৬ টি পরিবারকে পুনর্বাসনের জন্য বাড়ি নির্মাণের প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান ইউএনও।

এদিকে ঠিকানাহীন যে সকল পরিবাররা ঘর এবং বাড়ি পেয়েছেন তারা আনন্দে আত্মহারা। পেয়েছেন তাদের নিজস্ব ঠিকানা, পেয়েছেন জমির মালিকানা।
স্বাধীন-সার্বভৌম দেশে নিজের ঠিকানা কে খুঁজে পেয়ে নতুন করে ঘর সাজাতে বসেছে আশ্রয় পাওয়া এসকল সৌভাগ্য পরিবারের মানুষরা।

এদিকে উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান বাবুল আখতার বললেন, জনোনেত্রী শেখ হাসিনা ভূমিহীন এ সকল মানুষের অসহায়ত্বের কথা বিবেচনা করেই শুধু জমিই তুলে দেন নাই দিয়েছেন একটি টেকসই পাকা বাড়ি। জননেত্রীর এমন উদ্যোগে ভূমিহীনদের বাসগৃহ নির্মাণ করে দেওয়ায় বিশ্বের ইতিহাসে একটা বিরল নিদর্শন হিসেবে দেখছেন স্থানীয় আওয়ামী লীগের নেতা কর্মী ও স্থানীয় এলাকাবাসী।

উপজেলা নির্বাহি অফিসার রিপন বিশ্বাস বলেন, সরকারের মহতী উদ্যোগ গৃহহীনদের জন্য বাড়ি নির্মাণ করার আমি সহযাত্রী হতে পেরে নিজেকে গর্বিত মনে করছি। আগামীতেও বাকী বাড়ি গুল দ্রুত নির্মাণ করা হবে।

Check Also

বড় জয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি

ম্যাচ শুরুর আগেই চট্টগ্রামের আকাশে ছিল মেঘের আনাগোনা। আগেরদিন সেখানে হয়েছে বৃষ্টি। উইকেটেও অনেকটা সবুজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x