Saturday , 18 May 2024
শিরোনাম

গাজায় নিহত ১০ হাজার ৮০০ ছাড়াল

ফিলিস্তিনের গাজা উপত্যকায় এক মাসের বেশি সময় ধরে ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ১০ হাজার ৮১২ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে অর্ধেকের বেশি নারী ও শিশু। খবর বিবিসি’র।

বৃহস্পতিবার নিয়মিত ব্রিফিংয়ে এমন তথ্য জানিয়েছে হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

বলা হয়েছে, নিহতদের মধ্যে ৪ হাজার ৪১২ জনই হলো শিশু। গতকাল সব মিলিয়ে ১০ হাজার ৫৬৯ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিল তারা। সেই হিসাবে গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় আরও ২৪৩ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে।

বর্বরোচিত বিমান হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা নিয়ে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র সন্দেহ প্রকাশ করে থাকে। তবে জাতিসংঘের অঙ্গ-সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য সঠিক।

গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় হামলা শুরু করে ইসরায়েল। যা এক মাসেরও বেশি সময় ধরে চলছে। ইসরায়েল দাবি করে আসছে, তারা হামাসের অবকাঠামো ও স্থাপনায় হামলা চালাচ্ছে। তবে তাদের হামলায় যত মানুষ নিহত হয়েছেন তার প্রায় ৭০ শতাংশই হলেন নারী ও শিশু।

ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে ৭ অক্টোবর অভিযান চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। তাদের চলা দুই-তিনদিনের সেই অভিযানে ১ হাজার ৪০০ জনেরও বেশি ইসরায়েলি নিহত হন। যার মধ্যে ৩৫০ জনেরও বেশি ছিল ইসরায়েলি সেনা ও পুলিশ সদস্য।

অবৈধ বসতিতে হামলার প্রতিশোধ নিতে বিমান হামলার পাশাপাশি ২৮ অক্টোবর থেকে স্থল হামলাও শুরু করে ইসরায়েল। গাজায় স্থল হামলা চালাতে গিয়ে হামাসের হাতে এখন পর্যন্ত ৩২ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন।

Check Also

মসজিদে তালা দিয়ে আগুন, ১১ মুসল্লির মৃত্যু

নাইজেরিয়ায় মসজিদে আগুনে পুড়ে ১১ মুসল্লি নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও বহু মানুষ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x