Sunday , 19 May 2024
শিরোনাম

চলতি বছর ৪০ লাখ ওমরাহযাত্রীর ভিসা, সর্বনিম্ন বয়স নির্ধারণ

চলতি বছর (২০২২ সালে) সারাবিশ্বের ৪০ লাখ ওমরাহযাত্রীকে সৌদি আরব ভিসা দিয়েছে বলে জানিয়েছে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। গত জুলাইয়ে করোনা মহামারি-পরবর্তী বৃহত্তম হজ অনুষ্ঠিত হয়। গত ১ মহররম থেকে পরবর্তী সময়ে ওমরাহ পালনে আগ্রহী শতাধিক দেশের ৪০ লাখের বেশি লোকের ভিসা ইস্যু করা হয়েছে।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়, হজ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ‘নুসুক’ প্ল্যাটফর্মে অনলাইন ভিসা আবেদনের মাধ্যমে তারা ওমরাহ কার্যক্রম সম্পন্ন করেন। সৌদি ভিশন ২০৩০ এর অংশ হিসেবে যাত্রীদের আগমন ও ওমরাহ পালনকে আরো সহজ করতে এবং সাংস্কৃতিক ও আধ্যাত্মিক যাত্রাকে সমৃদ্ধ করতে এ পরিষেবা দেওয়া হয়।

এখন সৌদির বাইরে থেকে যে কেউ ওমরাহ বা ভ্রমণের জন্য অনলাইনে (haj.gov.sa/ar/InternalPages/Umrah) ভিসা বিষয়ক তথ্য জেনে আবেদন করতে পারবে। প্যাকেজ নির্বাচনের পর ‘নুসুক’ (nusuk.sa) ও ‘মাকাম’ (Maqam.gds.haj.gov.sa) প্লাটফর্মের মাধ্যমে অনলাইনে পেমেন্ট করা যাবে। ব্যক্তিগত, ভিজিট বা ট্যুরিজম ভিসা থাকলে মুসলিমরা ওমরাহ পালন করতে পারবে। ‘নুসুক’ অ্যাপে আবেদনের মাধ্যমে তারা মসজিদে নববিতে রওজা শরিফ পরিদর্শন ও নামাজের সুযোগ পাবে।

এদিকে এবার ওমরাহ পালনকারীদের ন্যূনতম বয়স পাঁচে নামিয়ে আনা হয়েছে।

সৌদির ওমরাহ ও হজবিষয়ক মন্ত্রণালয় বলেছে, ওমরাহ’র জন্য অনুমোদিত ন্যূনতম বয়স পাঁচ বছর করা হয়েছে। তবে, বাবা-মা শিশুদের সঙ্গে নিয়ে প্রবেশ করতে পারে।

সৌদি আরবের গণমাধ্যম আজেল মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে, ‘পাঁচ বছরের শিশুদের জন্য ওমরাহ পালনের অনুমতি দেওয়া হয়েছে। তবে, তারা যে করোনাভাইরাসে সংক্রমিত নয়, তার প্রমাণপত্র দিতে হবে।’

উল্লেখ্য, ওমরাহ ভিসার মেয়াদ এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করেছে সৌদি আরব। এই মেয়াদের ভেতর হজের মৌসুম ছাড়া সৌদির ভেতরে যেকোনো স্থানে ভ্রমণ করা যাবে। ওমরাহযাত্রীরা আকাশ, স্থল ও সমুদ্র পথ দিয়ে সৌদি আসতে পারবেন। সৌদি আরব সম্প্রতি সম্প্রতি পবিত্র মক্কা ও মদিনা পরিদর্শন ও লোকদের সুবিধার জন্য ইলেক্ট্রনিক মাধ্যম চালু করেছে।

সূত্র : আরব নিউজ

Check Also

ময়মনসিংহের ত্রিশালে বোরোধান- চাউল সংগ্রহের উদ্বোধন

দিলীপ কুমার দাস নিজস্ব প্রতিবেদক । ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় সরকারীভাবে ধান-চাল সংগ্রহের উদ্বোধন করা হয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x