Sunday , 19 May 2024
শিরোনাম

জাবিতে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের উদ্যোগে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামের কনফারেন্স রুমে এক আলোচনা সভার মাধ্যমে দিবসটি পালিত হয়।

পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক মাহফুজা মোবারকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক শাহ মনির হোসাইন।

এসময় তিনি বলেন, মানুষ হিসেবে আমরা একা বেঁচে থাকতে পারবো না। আমি একা সুস্থ থাকতে পারবোনা যদি চারদিকের পরিবেশ ভালো না থাকে। এজন্য আমাদের জনস্বার্থের দিকে নজর দিতে হবে। সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে আমরা একটি সুন্দর বাসযোগ্য পৃথিবী গড়ে তুলতে পারবো। একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তোলার দায়িত্ব সকলের।

বিশেষ অতিথির বকব্যে উপাচার্যের রুটিন দায়িত্বে নিযুক্ত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম বলেন, করোনাকালীন আমরা করোনার সংক্রমন ও মৃত্যু মোকাবিলা করেছি। এটি আমাদের জন্য অনেক বড় সাফল্য। করোনা মোকাবেলায় এই ডিপার্ট্মেন্টের কার্যক্রম প্রশংসনীয়। সঠিক জনস্বাস্থ্য শিক্ষা স্বাস্থ্য ব্যবস্থাকে অগ্রসর করবে। এজন্য এই বিভাগকে দক্ষতার পরিচয় দিতে হবে।

এছাড়া প্রধান অতিথির বক্তব্যে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. এনামুর রহমান (এমপি) বলেন, চিকিৎসা ব্যবস্থায় আমরা অনেকদূর এগিয়েছি। এখন আমাদের জনস্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। বিভিন্ন৷ রোগ প্রতিরোধে আদের টিকা কার্যক্রম সারাবিশ্বে এখন মডেল। তারা আমাদের অনুসরণ করছে। এছাড়া জনসচেতনতামূলক বিভিন্ন প্রোগ্রামের দরুন মানুষ এখন সচেতন। আমাদের এ ধরণের প্রোগ্রাম আরো বেশী বেশী আয়োজন করতে হবে যাতে মানুষ জনস্বাস্থ্য সম্পর্কে বিস্তারিত ধারণা পায়।

এসময় আরো উপস্তিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার প্রমুখ।

Check Also

গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

এম ডি সুমন মিয়া, যুক্তরাষ্ট্র করেসপন্ডেন্ট: যুক্তরাষ্ট্র গাজায় চলমান সংঘাত শেষে ফিলিস্তিন উপত্যকাটিতে আন্তর্জাতিক শান্তিরক্ষী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x