Wednesday , 15 May 2024
শিরোনাম

জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ২৯ জুন

বাংলাদেশের আকাশে আজ সন্ধ্যায় পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল ২০ জুন (মঙ্গলবার) থেকে পবিত্র জিলহজ মাস গণনা করা হবে। ফলে, আগামী ২৯ জুন (বৃহস্পতিবার) পবিত্র ঈদুল আজহা পালিত হবে।

আজ সোমবার (১৯ জুন) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সন্ধ্যা সাড়ে ৭টায় রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার।

এতে বলা হয়, সভায় ১৪৪৪ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন-এর প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, আজ ২৯ জিলকদ ১৪৪৪ হিজরি, ৫ আষাঢ় ১৪৩০ বঙ্গাব্দ, ১৯ জুন ২০২৩ খ্রি. সোমবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গেছে। আগামীকাল ৬ আষাঢ় ১৪৩০ বঙ্গাব্দ, ২০ জুন ২০২৩ খ্রি. মঙ্গলবার থেকে ১৪৪৪ হিজরি সনের পবিত্র জিলহজ মাস গণনা শুরু হবে। ফলে আগামী ১০ জিলহজ ১৪৪৪ হিজরি, ১৫ আষাঢ় ১৪৩০ বঙ্গাব্দ ২৯ জুন ২০২৩ খ্রি. বৃহস্পতিবার পবিত্র ঈদুল আজহা পালিত হবে।

হিজরি বর্ষপঞ্জি অনুসারে জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা পালিত হয়। মুমিন বান্দার জীবনে পবিত্র ঈদুল আজহা এবং কোরবানির গুরুত্ব সীমাহীন। কারণ মুমিনের জীবনের একমাত্র আরাধনা মহান আল্লাহর নৈকট্য লাভ করা। আর প্রকৃত কোরবানি তাকে অত্যন্ত দ্রুত আল্লাহর নৈকট্যে ভূষিত করে।

Check Also

বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার বহুমুখী ব্যবস্থা নিয়েছে: প্রধানমন্ত্রী

বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার বহুমুখী ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  শনিবার (১১ মে) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x