Monday , 20 May 2024
শিরোনাম

টাইটানিকের পাশেই পাওয়া গেলো টাইটানের ধ্বংসাবশেষ

পাঁচ আরোহী নিয়ে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে যাওয়া ডুবোযান টাইটান ‘ভয়ংকর বিস্ফোরণে’ ভেঙে টুকরো হয়ে গেছে বলে ধারণা করছে যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ড। এছাড়া টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষের আশে-পাশেই এগুলো ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে বলে নিশ্চিত করেছে মার্কিন কোস্টগার্ড।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা বিবিসি নিউজ।

স্থানীয় সময় বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান, যুক্তরাষ্ট্র কোস্ট গার্ডের কর্মকর্তা রিয়ার এডমিরাল জন মাগার। তিনি জানান, নিখোঁজ সাবমেরিন টাইটানের পাঁচটি বড় টুকরো শনাক্ত করা হয়েছে।

তিনি বলেন, তিনি বলেন, রোবটচালিত জলযান ‘রোভ’ সর্বপ্রথমে সাবমেরিন টাইটানের পেছনের বড় একটি অংশ শনাক্ত করতে পারে। অংশটি টাইটানিকের ধ্বংসাবশেষ থেকে ১৬০০ ফুট দূরে পাওয়া গেছে। পরে আশপাশে আরও তিনটি বড় টুকরো এবং ধ্বংসাবশেষ পাওয়া গেছে।

তবে ডুবোযানের পাঁচ আরোহীর মৃতদেহ খুঁজে পাওয়া নিয়েও কোনো আশা দিতে পারেনি কর্তৃপক্ষ। রিয়ার এডমিরাল জন মাগার বলেছেন, ‘ওই পাঁচজনের লাশ হয়ত কখনও মিলবে না। সেখানে পরিবেশ অবিশ্বাস্যরকম নির্মম।’

এছাড়া এক বিবৃতিতে সাবমেরিন টাইটানের কেউ বেঁচে নেই বলে জানিয়েছে সাবমেরিন পরিচালনাকারী সংস্থা ওশানগেইট। তারা ‘দুঃখজনকভাবে হারিয়েই গেছেন’ বলে জানায় সংস্থাটি।

নিখোঁজ ডুবোজাহাজ টাইটানে পর্যটক ও ক্রুসহ পাঁচজনের মধ্যে ছিলেন, ওশানগেইটের প্রধান নির্বাহী স্টকশন রাশ, ব্রিটিশ ধনকুবের হ্যামিশ হার্ডিং (৫৮), পাকিস্তানী ব্যবসায়ী শাহজাদা দাউদ (৪৮) ও তার ছেলে সুলেমান দাউদ (১৯) ও পল-হেনরি নারজিওলেট (৭৭)।

Check Also

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট রাইসি নিহত

হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানসহ অন্যান্য আরোহীরা মারা গেছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x