Monday , 20 May 2024
শিরোনাম

ঢাকার বাহিরের সাংবাদিকদেরও দক্ষ হিসাবে গড়ে তুলতে হবে- পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ

মোঃ কবির হোসেন, দেবিদ্বার (কুমিল্লা) প্রতিনিধি।।”শুধু মাত্র ঢাকা শহরের সাংবাদিকরা দক্ষ হলে হবেনা,ঢাকার বাহিরের সাংবাদিকদেরকেও দক্ষ হিসেবে প্রস্তুত করতে হবে।” ৩০ ডিসেম্বর (শনিবার) প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) কর্তৃক আয়োজিত ৩ মাস ব্যাপী সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম এর সনদ প্রদান ও সমাপনী অনুষ্ঠানে একুশে পদক প্রাপ্ত পিআইবির মহাপরিচালক জনাব জাফর ওয়াজেদ একথা বলেন ।

গতো ৮ অক্টোবর উদ্বোধনী ক্লাসের মধ্য দিয়ে পিআইবির ইতিহাসে প্রথম বারের মতো বেসিক জার্নালিজমের উপর সার্টিফিকেট কোর্স চালু হয়। রাজধানী ঢাকা সহ দেশের নানা প্রান্তের ৩৫ জন পেশাদার সাংবাদিক এতে অংশগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে কোর্সের উদ্বোধন করেন।

প্রথম দিকে সপ্তাহের রবি-সোম দুদিন করে ক্লাস হলেও দেশের রাজনৈতিক পরিস্থিতি(হরতাল-অবরোধ) বিবেচনায় নিয়ে কর্তৃপক্ষ সপ্তাহের শুক্র-শনিবার ক্লাস নির্ধারণ করেন। হরতাল-অবরোধের কারণে রুটিন মাফিক ক্লাস না হওয়ায় দু’মাসের কোর্স গিয়ে তিন মাসে গড়ায়।

অবশেষে ২৯ ডিসেম্বর সেমিনার ও মুক্ত আলোচনা এবং ৩০ ডিসেম্বর সকালে মূল্যায়ন পরীক্ষা এবং বিকালে সমাপনী অনুষ্ঠান ও সার্টিফিকেট প্রদান করা হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাংবাদিকতা জগতের উজ্জ্বল নক্ষত্র “দৈনিক সংবাদ” এর ব্যাবস্থাপনা পরিচালক জনাব কাশেম হুমায়ূন।

উল্লেখ্য যে, প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) দেশের সাংবাদিকদের মানোন্নয়ন এবং দক্ষ হিসাবে গড়ে তুলতে সকল শ্রেণীর সাংবাদিকদের নিয়মিত বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করে থাকে। তারই ধারাবাহিকতায় এই প্রথম দুইমাস ব্যাপী সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম কোর্স চালু করে। এতে দেশের ৩৫ জন পেশাদার সাংবাদিক অংশগ্রহণ করেন। ৩২ টি গুরুত্বপূর্ণ ক্লাসের প্রত্যেকটিতে দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক এবং দেশের বহুল প্রচারিত সংবাদ মাধ্যমের সম্পাদক,বার্তা সম্পাদক, প্রযোজক এবং পিআইবির প্রশিক্ষকবৃন্দ ক্লাস নেন।

তাঁদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড.আ আ ম স আরেফিন সিদ্দিক, ড. মোঃ মফিজুর রহমান, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ডক্টর বিশ্বজিৎ ঘোষ, তথ্য কমিশনার সাবেক জেলা জজ শহিদুল আলম ঝিনুক,পিআইবির পরিচালক শেখ মজলিস ফুয়াদ,চ্যানেল আই এর বার্তা সম্পাদক মীর মাশরুর জামান,বাংলাভিশন এর সিনিয়র বার্তা সম্পাদক রুহুল আমিন রুশদ,নিউইয়র্ক টাইমস এর স্ট্রিংগার জুলফিকার আলি মানিক, প্রথম আলোর ডেপুটি নিউজ এডিটর কাজী আলিম- উজ-জামান, জিটিভির নির্বাহী প্রযোজক মোহামমদ শাহাবুদ্দিন, পিআইবির প্রশিক্ষক শাহ আলম সৈকত,পারভীন সুলতানা রাব্বি, এম এম নাজমুল হাছান প্রমূখ উল্লেখযোগ্য।

Check Also

নির্বাচনে প্রচারণার খিচুড়ি গেল শিক্ষা প্রতিষ্ঠানে

নাহিদুল ইসলাম হৃদয়, বিশেষ প্রতিনিধি: মানিকগঞ্জ সদর উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে খিচুড়ি রান্না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x