Monday , 20 May 2024
শিরোনাম

নবীনগরে এসিল্যান্ডের তৎপরতায় খাস জমি উদ্ধার

শুভ চক্রবর্তী, নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার বিভিন্ন প্রান্তে স্থানীয় প্রভাবশালীদের হাত থেকে সরকারি খাস জমি উদ্ধার করে দৃষ্টান্ত স্থাপন করেছেন সহকারী কমিশনার (ভূমি) মোশারফ হোসাইন।

খোঁজ নিয়ে জানা যায়, সম্প্রতি উপজেলার রতনপুর ইউনিয়নে দীর্ঘদিন ধরে স্থানীয় প্রভাবশালীদের অবৈধ দখলে থাকা খাস খতিয়ানের ৩০ লক্ষ টাকা মূল্যমানের ভিটিবিষাড়া মৌজার ১ নম্বর খাস খতিয়ানের ৫৬৩ দাগের ৪৯ শতক নাল জমি উদ্ধার করে, সরকারের পক্ষে দখল নিয়ে জমিটিতে লাল নিশান যুক্ত খুঁটি স্থাপন করেন সহকারী কমিশনার (ভূমি) মোশারফ হোসাইন।

এর আগে তিনি শিবপুর ইউনিয়নের কনিকাড়া মৌজার ৪৯ শতক খেলার মাঠ অবৈধ দখলদার মুক্ত করেন।

এছাড়াও বর্তমানে কৃষ্ণনগর ইউনিয়নের আশ্রয়ণ প্রকল্পের আওতায় ২৫ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য নির্মাণাধীন উত্তর লক্ষীপুর মৌজায় ৭৫ শতক খাস জমিটিও এসিল্যান্ড মোশারফ হোসাইনের তৎপরতায় অবৈধ দখলদার থেকে উদ্ধার করা হয়ে ছিলো।

তার বিশেষ তৎপরতায় তিতাস নদীর পাড় রক্ষায় বেশ কয়েকটি অভিযান পরিচালনার মাধ্যমে নদীর তীর থেকে স্থানীয় প্রভাবশালীদের নির্মাণ সামগ্রী জব্দ করে নদীর তীর রক্ষা করেন।

খাস জমি উদ্ধারের বিষয়ে তিনি জানান, নবীনগর উপজেলার ১৬১টি মৌজার খাস ও অর্পিত সম্পত্তি নিয়ে পর্যালোচনা করা হচ্ছে। সর্বশেষ প্রকাশিত বিএস খতিয়ানের সাথে এসএ ও সিএস খতিয়ান মিলিয়ে দেখা হচ্ছে এবং কোথাও গড়মিল হলেই দেওয়ানি আদালতে মামলা দায়ের করার ব্যবস্থা গ্রহণ করা হবে।
এছাড়াও উপজেলার কোথাও খাস জমি বেদখল হয়ে থাকলে উপজেলা ভূমি অফিসে যথাযথ তথ্য-প্রমাণ প্রদান করার জন্য সকলের নিকট অনুরোধ জানান।

তার এই প্রশংসনীয় কর্মকাণ্ডের ফলে নবীনগরের সর্ব মহলের আলোচনায় উঠে এসেছেন এসিল্যান্ড মোশারফ হোসাইন।

Check Also

বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভার কর্মী সমর্থকদের প্রাণনাশের হুমকিসহ নানা অভিযোগে চেয়ারম্যান পদপ্রার্থী অ্যাড.হুমায়ুন কবির সুমনের সাংবাদিক সম্মেলন

লুৎফুর রহমান রিপন।। আসন্ন ৬ষ্ঠ উপজেলা নির্বাচনকে ঘিরে চাঁদপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া মার্কা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x