Sunday , 19 May 2024
শিরোনাম

নবীনগরে দুই দিনব্যাপী উপজেলা সাহিত্য মেলার উদ্বোধন

শুভ চক্রবর্ত্তী, নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিবেদক :

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায়, বাংলা একাডেমির সমন্বয়ে, জাতীয় গ্রন্থ কেন্দ্রের সহযোগিতায় ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় নবীনগর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে প্রথমবারের মতো দুই দিনব্যাপী উপজেলা সাহিত্য মেলা বৃহস্পতিবার (২৭/৭/২৩) সকালে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

ফিতা কেটে উদ্বোধনের পর মনোজ্ঞ বাউল সঙ্গীত পরিবেশন করা হয়। পরে আলোচনা সভায় অতিথি ও কবি-সাহিত্যিকদের ফুল ও উত্তরীয় দিয়ে বরণ করার পর উপজেলা নির্বাহী অফিসার একরামুল ছিদ্দিক এর সভাপতিত্বে ও উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সঞ্জয় সাহার সার্বিক পরিচালনায় বক্তব্য রাখেন, পৌর মেয়র অ্যাড. শিব শংকর দাস, অধ্যাপক এ কে এম রাশেদুল হক, সহকারী কমিশনার (ভূমি) মাহমুদা জাহান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোকাররম হোসেন, অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবু মোছা, বাংলাদেশ শিল্পকলা একাডেমির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও লক্ষীপুর জেলা শিল্পকলা একাডেমির সংস্কৃতি কর্মকর্তা মনিরুজ্জামান মনির, কুমিল্লা কাজী নজরুল ইনস্টিটিউটের পরিচালক মোঃ আল আমিন, বীরমুক্তিযোদ্ধা শামসুল আলম সরকার, সাহিত্য সমালোচক ও লেখক আবু কামাল খন্দকার, অত্র বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক কাজী ওয়াজেদ উল্লাহ জসিম, বইমজুর মোঃ স্বপন মিয়া, নাছিমা আক্তার স্মৃতি প্রমুখ। সঞ্চালনায় ছিলেন সাহিত্যকর্মী কামরুজ্জামান নীল ও আবৃত্তিকর্মী শুভ চক্রবর্তী।

কবি শামশাম তাজিলের প্রবন্ধ পাঠ ও অধ্যাপক রাশেদুল হকের প্রবন্ধ সমালোচনা শেষে ও মধাহ্ন বিরতি পর প্রায় অর্ধশত সাহিত্যিকগণের অংশ গ্রহণে সাহিত্য কর্মশালা, বাংলা সাহিত্যের নানান দিক নিয়ে বিস্তর আলোচনা ও সাহিত্য নিয়ে পক্ষে-বিপক্ষে মতামত প্রদান করা হয়।

সাহিত্য মেলায় সকাল থেকে স্থানীয় বই প্রকাশনী, বিভিন্ন গ্রন্থগার ও সাংস্কৃতিক সংগঠনের বই প্রদর্শনী ও বই বিক্রির জন্য ১০টি স্টল আকর্ষনীভাবে সাজানো হয়ে ছিলো।

এ ছাড়াও আলোচনা সভার পূর্বে বিভিন্ন লেখকগণ স্বরচিত কবিতা, প্রবন্ধ, গল্প পাঠ করেন। বিকেলে স্থানীয় শিল্পীদের অংশ গ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক পর্ব অনুষ্ঠিত হয়।

Check Also

ময়মনসিংহের ত্রিশালে বোরোধান- চাউল সংগ্রহের উদ্বোধন

দিলীপ কুমার দাস নিজস্ব প্রতিবেদক । ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় সরকারীভাবে ধান-চাল সংগ্রহের উদ্বোধন করা হয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x