Monday , 20 May 2024
শিরোনাম

নাটকীয়ভাবে টাই হলো বাংলাদেশ-ভারতের শেষ ওয়ানডে

ঘরের মাঠে ভারতীয় নারী দলের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষটিতে আজ মুখোমুখি হয়েছে বাংলাদেশ। মিরপুরে টসে জিতে ব্যাট করতে নেমে আজ ইতিহাসের জন্ম দিয়েছেন ওপেনার ফারজানা হক। ভারতের বিপক্ষে সিরিজ নির্ধারণী এ ম্যাচে টাইগ্রেস ওপেনারের দুর্দান্ত এক সেঞ্চুরিতে ৫০ ওভার শেষে বাঘিনীরা ২২৫ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। সেই লক্ষ্য তাড়া করতে নেমে হেসেখেলে জয়ের পথে এগিয়ে যাচ্ছিল ভারত। কিন্তু স্বাগতিক স্পিনারদের ঘূর্ণি জাদুতে শেষ দিকে আশা জাগায় নিগার সুলতানার দল। তবে শেষ ওভারের নাটকীয়তায় ভারত ২২৫ রানে অলআউট হয়ে গেলে টাই হয়ে যায় ম্যাচ। নির্ধারিত সময় শেষ হয়ে যাওয়ায় আর সুপার ওভারে গড়ায় নি খেলা। ফলে টাই নিয়েই সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে। সেই সঙ্গে ১-১ সমতায় শেষ হলো তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

২২৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই পিছিয়ে পড়ে ভারত। মারুফা আক্তারের বলে ম্যাচের দ্বিতীয় ওভারে সাজঘরে ফিরেন ভারতীয় ওপেনার শেফালি বার্মা। পঞ্চম ওভারে ইস্তিকা ভাটিয়া ফিরে গেলে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে সফরকারীরা। কিন্তু এক স্মৃতি মান্ধানা ও হারলিন দেউলের জুটিতে ম্যাচের হাল ধরে ভারত।

তৃতীয় উইকেট জুটিতে ১০৭ রানের পার্টনারশিপে জয়ের দিকে এগিয়ে যাচ্ছিল ভারত। তবে শেষ দিকে ৫৪ বলে ৩৬ রানের প্রয়োজন ছিল সফরকারীদের হাতে ছিল ৬ উইকেট। এমন সমীকরণ থেকে দুর্দান্ত পারফরম্যান্সে ম্যাচে ফিরে টাইগ্রেসরা। ১৯১ রানে ৪ উইকেট থেকে ২১৭ রানে ৯ উইকেট হারিয়ে হারের দ্বারপ্রান্তে চলে যায় হারমনপ্রিতের দল।

শেষ উইকেটে জয়ের জন্য ভারতের ৯ রানের দরকার ছিল। শেষ ওভারে জয়ের জন্য মাত্র ৪ রানের সমীকরণে বাংলাদেশের ত্রাতা হয়ে দাঁড়ান পেসার মারুফা আক্তার। ৪ বলে ভারতের জয়ের জন্য ১ রানের প্রয়োজন এমন সময়ে ৫০তম ওভারের তৃতীয় বলে মেঘনা সিংকে আউট করে ম্যাচ টাই করেন মারুফা। বাংলাদেশের হয়ে তিনটি উইকেট নেন নাহিদা আক্তার। ভারতের হয়ে সর্বোচ্চ ৭৭ রানের ইনিংস খেলেন হারলিন।

আগে ব্যাট করতে নেমে টাইগ্রেসদের দুর্দান্ত শুরু এনে দিয়ে নিজের ব্যক্তিগত ৫২ রানে শারমিন সুলাতানা সাজঘরে ফিরলেও আজ রানের চাকা সচল রেখেছেন ফারজানা। এক প্রান্তে ধরে খেলে দলীয় সংগ্রহ বাড়ানোর পাশাপাশি নিজের নামকেও তিনি আজ নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

ছেলেদের ক্রিকেটে ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বপ্রথম সেঞ্চুরি করেছিলেন মেহরাব হোসেন অপি। আর আজ মেয়েদের ক্রিকেটে এ রেকর্ড গড়লেন ফারজানা। ইনিংসের শেষ বলে রান আউটের শিকার হলেও তিনি ১৬০ বলে তিনি ৬টি চারে খেলেছেন ১০৭ রানের এক ইনিংস।

এদিকে ভারতের বিপক্ষে বড় সংগ্রহ গড়ার পথে আজ ৩টি সফল জুটি গড়েছে বাংলাদেশ। ওপেনিং জুটিতে শারমিনের সঙ্গে ৯৩ রানের জুটি গড়েছিলেন ফারজানা। এরপর অধিনায়ক জ্যোতির সঙ্গেও তাঁর জুটিতে স্কোরবোর্ডে যোগ হয় আরও ৭১ রান।

এরপর সোবাহানা মুস্তারির সঙ্গেও ৫৬ রানের সফল এক জুটি গড়েছেন আজকের সেঞ্চুরিয়ান ফারজানা। আর তাতেই সফরকারীদের বিপক্ষে ২২৫ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ।

Check Also

কোপা আমেরিকার আগে আর্জেন্টিনার প্রস্তুতি দুই ম্যাচ!

কোপা আমেরিকার তৃতীয় ট্রফি জয়ের মিশনে নামছে আর্জেন্টিনা। এর আগে নিজেদের প্রস্তুত করতে দুটি ম্যাচ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x