Tuesday , 21 May 2024
শিরোনাম

পানির অভাবে ২১ বিঘা ধানের ক্ষেত ফেটে চৌচির

রাম বসাক , শাহজাদপুর,সিরাজগঞ্জ: সেঁচের মটর চুরির হিড়িক পড়ায় সিরাজগঞ্জের শাহজাদপুর পৌর এলাকার পাড়কোলা গ্রামে পানির অভাবে ২১ বিঘা ধানের আবাদ অনিশ্চয়তার মধ্যে পড়েছে। গত কয়েকদিনের ব্যবধানে সেঁচের ৪ টি বৈদ্যুতিক মটর চুরি যাওয়ায় ধানে ক্ষেতে পানি দিতে পারছে না কৃষকেরা। ফলে ক্ষেত ফেটে চৌচির হয়ে যাচ্ছে। এ ঘটনার প্রতিবাদে ও চুরি যাওয়া মটর ফেরত পেতে পাড়কোলা গ্রামের মাসুম মিয়া নামের এক কৃষক বাদী হয়ে ৪ জনের বিরুদ্ধে শাহজাদপুর থানায় একটি অভিযোগ করেছেন।

সরেজমিন পরিদর্শনকালে পাড়কোলা গ্রামের ক্ষতিগ্রস্থ্য বেশ কয়েকজন কৃষক ও থানায় দাখিলকৃত অভিযোগ সূত্রে প্রকাশ, উপজেলার পাড়কোলা গ্রামে আধিপত্য বিস্তার ও পূর্ব বিরোধের জেরে দু’দ্রুপের সংঘর্ষে এক হত্যাকান্ডের ঘটনাকে কেন্দ্র করে একটি অসাধু চক্র প্রায় প্রায়ই এ গ্রামের সাধারণ মানুষের সম্পদহানী ও চুরিতে সক্রিয় হয়ে উঠেছে। এরই ধারাবাহিকতায় ওই অসাধু চক্র ২১ বিঘা ধানের জমির সেঁচকার্যে ব্যবহৃত ৪টি বৈদ্যুতিক মটর ও নরকূপ রাতের আঁধারে চুরি করে নিয়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছে ওই কৃষকেরা।

স্বল্প সময়ের ব্যবধানে সেঁচের ৪ টি বৈদ্যুতিক মটর ও নলকূপ খোয়া যাওয়ায় কৃষক সেরাজের ১ বিঘা, রশিদুলের ২ বিঘা, মুনজিলের দেড় বিঘা, শফিকুলের আধা বিঘা, শরিফের ২ বিঘা, হযরতের আড়াই বিঘা, শেখের ২ বিঘা ও একেন আলীর ৮ বিঘা ধানের জমি ফেটে চৌচির হয়ে গেছে। আর মাসখানেক পরেই পাঁকতে শুরু করবে ধান। কিন্তু সময়মতো ধানের ক্ষেতে পানি দিতে না পারলে এ ২১ বিঘা জমির ধানের বিপর্যয় কোন ভাবেই রোধ করা যাবে না।

এদিকে, এ ঘটনায় সম্পৃক্ততার অভিযোগে বুধবার পাড়কোলা গ্রামে অভিযান চালিয়ে দুলাল (৪৫) নামের ওই চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে শাহজাদপুর থানা পুলিশ। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুলালকে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

Check Also

প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (২১ মে) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x