Monday , 20 May 2024
শিরোনাম

প্রথম ট্রেন কক্সবাজার থেকে ঢাকায়

বহুল প্রতীক্ষিত কক্সবাজার-ঢাকা রুটে রেল চলাচল শুরু হয়েছে। কক্সবাজার থেকে ১০২০ যাত্রী নিয়ে ঢাকায় পৌঁছেছে প্রথম ট্রেন ‘কক্সবাজার এক্সপ্রেস’। ইতিহাসে এই প্রথম ট্রেনে করে কক্সবাজার থেকে ঢাকায় পৌঁছাল মানুষ।

শুক্রবার (১ ডিসেম্বর) রাত ৯টা ৩৬ মিনিটে ‘কক্সবাজার এক্সপ্রেস’ ঢাকার কমলাপুর রেলস্টেশনে পৌঁছেছে। এর আগে দুপুর ১২টা ৩৫ মিনিটের দিকে ট্রেনটি কক্সবাজার আইকনিক রেল স্টেশন ছেড়ে আসে।

কক্সবাজার এক্সপ্রেসের গতিসীমা ১২০ কিলোমিটার নির্ধারণ করা আছে। যাত্রাপথে এটি চট্টগ্রাম ও ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর স্টেশনে দাঁড়ায়। বিপুল সংখ্যক পর্যটক কক্সবাজার ভ্রমণে আসতে ইতোমধ্যে হোটেল বুকিং দিয়েছে। আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত এই রুটে ট্রেনের সকল টিকেট অগ্রিম বিক্রি হয়ে গেছে।

কক্সবাজার আইকনিক রেল স্টেশনের স্টেশন মাস্টার গোলাম রাব্বানী বলেন, বাণিজ্যিক ট্রেন চলাচলের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমরা এখন সেই কাঙ্ক্ষিত সময়ের অপেক্ষায় রয়েছি। বেলা সাড়ে ১২টায় কক্সবাজার স্টেশন থেকে ৭৮০ জন যাত্রী নিয়ে প্রথম ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। অপরদিকে রাত সাড়ে ১০টায় সম সংখ্যক যাত্রী নিয়ে ঢাকা থেকে আরেকটি ট্রেন কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

তিনি জানান, এ রুটে আপাতত দুটি ট্রেন চলাচল করবে। কক্সবাজার থেকে ট্রেন ছাড়বে বেলা সাড়ে ১২টায়। চট্টগ্রাম হয়ে এটি ঢাকায় পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে। অন্যদিকে ঢাকা থেকে ট্রেন ছাড়বে রাত সাড়ে ১০টায়। এটি কক্সবাজার পৌঁছাবে পরদিন সকাল ৭টা ২০ মিনিটে।

তিনি জানান, ট্রেনে শীতাতপ নিয়ন্ত্রিত এসি চেয়ার আসন ৩৩০টি এবং নন এসি শোভন শ্রেণিতে আসন সংখ্যা ৪৫০। চট্টগ্রামের যাত্রীদের জন্য নির্ধারিত থাকবে দু’টি কোচ। এই রুটে এসি স্নিগ্ধা শ্রেণি ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৩২৫ টাকা। নন এসি শোভন শ্রেণির ভাড়া ৬৯৫ টাকা। কক্সবাজার থেকে চট্টগ্রামের ভাড়া এসি ৪৭০ টাকা এবং নন এসি ২৫০ টাকা।

এদিকে ট্রেন চালু হওয়ায় কক্সবাজারে পর্যটকদের আনাগোনা আগের চেয়ে বাড়বে বলে মনে করা হচ্ছে। তারকা হোটেল ওশান প্যারাডাইস লিমিটেডের মানবসম্পদ কর্মকতা মাহবুবুল ইসলাম বলেন, বিশ্বের দীর্ঘতম পর্যটন নগরী কক্সবাজার থেকে ঢাকা রুটে ট্রেন চলাচলকে কেন্দ্র করে পর্যটকসহ জনসাধারণের মধ্যে ব্যাপক আগ্রহ ও উৎসাহ-উদ্দীপনা কাজ করছে। দেশের বিভিন্ন প্রান্তের লোকজন- যারা কর্মের কারণে কক্সবাজার অবস্থান করেন, বাসযাত্রা যারা সইতে পারেন না, তাদের জন্য রেল যোগাযোগ একটি আশির্বাদ হয়ে এসেছে। এখন পর্যটকের পাশাপাশি কাজের আশায় চট্টগ্রামের বাইরের লোকজন আরও বেশি কক্সবাজারে আসবেন। এতে পর্যটন শিল্পের প্রসারের পাশাপাশি তৈরি হয়েছে নতুন সম্ভাবনাও।

রেলওয়ে সূত্র জানায়, যাত্রী চাহিদার কারণে নতুন কক্সবাজার এক্সপ্রেস ট্রেনে বগির সংখ্যা দুটি বাড়িয়ে করা হয়েছে ২৩টি। এসব বগিত স্বাচ্ছন্দ্যে হাজারের অধিক যাত্রী আসা-যাওয়া করতে পারবেন। ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৯৫ টাকা। এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৩২৫ টাকা, এসি সিটের ভাড়া ১ হাজার ৫৯০ টাকা ও এসি বার্থের ভাড়া (ঘুমিয়ে যাওয়ার আসন) ২ হাজার ৩৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া ২০৫ টাকা, স্নিগ্ধা শ্রেণির ৩৮৬ টাকা, এসি সিটের ৪৬৬ ও এসি বার্থের ভাড়া ৬৯৬ টাকা নির্ধারণ করা হয়।

কয়েক দফা পরীক্ষামূলক ট্রেন চলাচলের সফল কার্যক্রম শেষে গত ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার রেল সংযোগ উদ্বোধন করেন। এ সময় ডিসেম্বর থেকে দুটি ট্রেন চালুর নির্দেশনা দেন তিনি।

 

 

Check Also

যেভাবে সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ পাচার করছিলেন শহীদ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর দিয়ে অভিনব কায়দায় স্বর্ণ চোরাচালানকালে মোহাম্মদ শহীদ মিয়া নামের এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x