Saturday , 4 May 2024
শিরোনাম

ফুলবাড়ীতে দূর্গা পূজাকে ঘিরে ব্যস্ততা বেড়েছে ঢাক তৈরি কারিগরদের

রনবীর চন্দ্র রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি: শারদীয় দুুর্গোৎসবের প্রধান আকর্ষণ হচ্ছে ঢাক। তাই ঢাক তৈরি ও মেরামত করতে ব্যস্ত সময় পাড় করছেন, কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের বালারহাট বাজারের ঢাক তৈরি কারিগর স্বপন কুমার নট্র। শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে ঢাক তৈরি কারিগররা ঢাক থেকে শুরু করে সকল প্রকার শব্দ যন্ত্র তৈরিতে ব্যস্ত সময় পার করছেন ।

 

আর মাত্র কয়েকদিন পরেই হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গা পূজাকে কেন্দ্র করে দূর-দূরান্তের ঢাক বাজানো বাদ্যকররা ঢাক মেরামত করে নিতে ঢাক তৈরির কারখানায় আচ্ছেন। এ বিষয়ে,ঢাক কারিগর স্বপন কুমার নট্র বলেন,দুর্গোৎসবকে সামনে রেখে নতুন ঢাক তৈরি ও পুরাতন ঢাক মেরামত করতেছি সাথেই অন‍‍্যান‍্য বাদ‍্যযন্ত্র তৈরিতে ব‍্যস্ত সময় পাড় করছি।

 

ঢাক মেরামত করতে আসা ঢাকিরা বলেন,প্রতিবছর শারদীয় দূর্গা পূজা এলে ঢাক ভালোভাবে মেরামত করতে হয়। ঢাক শুধু দুর্গোৎসবে বাজানো হয়না হিন্দু ধর্মাবলম্বীদের প্রতিটি পূজায় বাজনো হয়। আধুনিকতার ছুয়ায় এই ঢাক তৈরির পেশাটা বিলুপ্ত হয়ে যাচ্ছে। বাবার পেশাটিকে ধরে রাখতে স্বপন কুমার নট্র আজও এই পেশায় নিযুক্ত আছেন।

Check Also

মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

এবার দেশে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গায়। সোমবার (২৯ এপ্রিল) বিকেলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x