Saturday , 4 May 2024
শিরোনাম

বঙ্গবন্ধু সকলের মন জয় করে চলতেন: ড.কলিমউল্লাহ

আজ বুধবার, ২৭,জুলাই,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৫৭তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটিস রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, এশিয়ান টেলিভিশনের সিনিয়র সাংবাদিক রফিকুল ইসলাম রলি, ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আক্তার, সিটিজেন বাংলা ডট কম পত্রিকার সম্পাদক মোশফিক কাজল ও নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা-তুজ-জোহরা ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন।
সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক জেবউননেসা, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ও পিএইচডি গবেষক মোঃ মাজহারুল আনোয়ার এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ’র অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সকলের মন জয় করে চলতেন। কাউকেই তিনি কষ্ট দিতে চাইতেন না।
প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন, প্রকৃত অর্থে আমাদের রাজনীতিবিদরা বঙ্গবন্ধুকে হৃদয়ে ধারণ করতে পারছেন না। ফলে রাজনীতিবিদদের মধ্যে ক্ষমতা এবং ভোগ-বিলাস প্রবণতা দেখা দিয়েছে। জনগণকে বাদ দিয়ে নিজেরাই ক্ষমতা ভাগাভাগির প্রতিযোগিতায় মত্ত হয়ে পড়েছে। জনসেবা এবং দেশপ্রেম এখানে চরমভাবে উপেক্ষিত।
অধ্যাপক জেবউননেসা বলেন, দেশবিরোধীচক্র বাংলাদেশকে শ্রীলংকার সঙ্গে তুলনা করে ঘোলা পানিতে মাছ শিকার করার অপচেষ্টায় লিপ্ত। এসব গুজবে কান না দেয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান। তিনি আরো বলেন, শিক্ষক হিসেবেও আমাদের দায়িত্ব রয়েছে ।সকলকে গ্যাস,বিদ্যুৎ ও পানি ব্যবহারে সাশ্রয়ী এবং মিতব্যয়ী হওয়ার জন্য সচেতনতা মূলক কর্ম তৎপরতা চালাতে হবে। এ প্রসঙ্গে তিনি বলেন, বঙ্গবন্ধু নিজে সাশ্রয়ী ছিলেন। তাঁর ৩২ নম্বর বাড়িতে কোন শীততাপ নিয়ন্ত্রণ যন্ত্র ব্যবহার করতেন না।
গবেষক প্রশান্ত কুমার সরকার বলেন,বঙ্গবন্ধু সারা জীবন মিতব্যয়ী এবং সাশ্রয়ী ছিলেন। দেশের নির্বাহী প্রধান হয়েও তিনি বড় গাড়ি ব্যবহার করতেন না। জ্বালানি সাশ্রয় করার জন্য ছোট এবং অপেক্ষাকৃত স্বল্প সিসির গাড়ি ব্যবহার করতেন।
আর্জিনা খানম বঙ্গবন্ধুকে নিয়ে ধারাবাহিক সেমিনার আয়োজক প্রতিষ্ঠান জানিপপ’কে ধন্যবাদ জানান।

গবেষক মো: মাজহারুল আনোয়ার, ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান তুলে ধরেন।
ফাতিমা-তুজ- জোহরা বলেন,স স্কুল কলেজের শিক্ষার্থী এবং কিশোর-কিশোরদের মধ্যে নৈতিক এবং সামাজিক অবক্ষয় আশঙ্কা জনকহারে বাড়ছে। যা রীতিমতো উদ্বেগ জনক।
সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, জান্নাতুল ফেরদৌস তিথি, রাজশাহী থেকে ড. মাহবুবুল হক, কুমিল্লার চান্দিনা থেকে জনতা ব্যাংক কর্মকর্তা খোরশেদ আলম, চাঁদপুর থেকে মোহাম্মদ ফরহাদ চৌধুরী ও সিরাজগঞ্জ থেকে মিস হ্যাপি।

Check Also

বড় জয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি

ম্যাচ শুরুর আগেই চট্টগ্রামের আকাশে ছিল মেঘের আনাগোনা। আগেরদিন সেখানে হয়েছে বৃষ্টি। উইকেটেও অনেকটা সবুজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x