Saturday , 18 May 2024
শিরোনাম

‘বরেন্দ্র অঞ্চলে চলছে পানি সন্ত্রাস

রাজশাহী : রাজশাহীর বরেন্দ্র এলাকায় এক রকম চলছে পানি সন্ত্রাস । বরেন্দ্র বহুমূখি উন্নয়ন কর্তৃপক্ষ বিএমডিএ‘র কার্যক্রমে কোনো জবাবদিহিতা নেই। এদের অনিয়মের বিষয়ে অভিযোগ করেও কোনো সুরাহা ভুক্তভোগী কৃষকেরা।

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘুটু এলাকার যে ডিপটিউবয়েল অপারেটারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে একাধিকবার অভিযোগ করা হয়েছে। তার পরেও কোনো ব্যবস্থা নেয়নি বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)। তানোরের দুই ডিপটিউবয়েল অপারেটারের বিরুদ্ধেও একই অভিযোগ করা হয়। অভিযোগে তাদের অপসারনের জন্য বলা হয়। কিন্তু সেচ মন্ত্রীর নির্দেশ রয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া যাবে না বলে জানায় বিএমডিএর নির্বাহী পরিচালক আব্দুর রশিদ।

এমনভাবেই নিজে ক্ষোভের কথা জানিয়েছেন রাজশাহী গোদাগাড়ী ,তানোর আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী। মঙ্গলবার কয়েকটি মানবাধিকার সংগঠনের যৌথ তথ্যানুসন্ধানকারী দালের সাথে আলাপকালে এসব ক্ষোভের কথা বলেন তিনি।

গোদাগাড়ীর নিমঘুটু এলাকায় পানি না পেয়ে আত্মঘাতি হওয়া দুই কৃষক অভিনাদ মার্ডি ও রবি মার্ডির বিষয়ে মানবাধিকার সংগঠন এএলআরডি, ব্লাস্ট, বেলা, আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস, জাতীয় আদিবাসী ফোরাম, রুলফাও এবং পরিবর্তনের যৌথ তথ্যানুসন্ধাকারী দল গত সম ও মঙ্গলবার গোদাগাড়ীর নিমঘুটু এলাকায় সরজমিনে গিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন এবং ভিকটিম দ্বয়ের পরিবার ও তাদের প্রতিবেশিদের সাথে কথা বলেন।

এছাড়া যৌথ তথ্য অনুসন্ধানকারি দলের নেতারা গোদাগাড়ী-তানোর আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, গোদাগাড়ী থানার অফিসার ইনচার্জ কামরুল ইসলাম, বিএমডিএর সচিব ইকবাল হোসেন এবং রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিলের সাথে সাক্ষাৎ করেন।

যৌথ তথ্যানুসন্ধানকারী দলে ছিলেন, এএলআরডির সহকারী কর্মসূচি সমন্বয়কারী অ্যাডভোকেট রফিক আহামেদ সিরাজি, কর্মসূচি কর্মকর্তা রফিকুল ইসলাম, বাংলাদেশ আদিবাসী ফোরামের সদস্য অনন্ত ধামাই, রুলফাও এর নির্বাহী পরিচালক আফজাল হোসেন, পরিবর্তন পরিচালক রাশেদ রিপন, ব্লাস্ট সমন্বয়কারী অ্যাডভোকেট সামিনা বেগম, আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের পক্ষে মজহারুল ইসলাম এবং বেলার রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী তন্ময় স্যান্যাল।

যৌথ তথ্যানুসন্ধানকারী দল তাদের রিপোর্ট আগামীতে ঢাকায় এক সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রকাশ করবে বলে জানান তারা।

Check Also

৩য় শ্রেণির দুই শিশুকে হাত, মুখ বেঁধে পাশ/বিক নির্যা/তন

লালমনিরহাটে দুই শিশুকে পি/টি/য়ে হাসপাতালে পাঠালেন বখাটে সাগর ভ্যান্ডার আমি আপনার পা/য়/খা/না খাব, আমি চুরি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x