Saturday , 4 May 2024
শিরোনাম

‘বর্তমান যুগে তথ্য প্রযুক্তিতে উন্নতি ছাড়া সার্বিক উন্নয়ন সম্ভব নয়’ : জাবি উপচার্য

জাবি প্রতিনিধি-আসিবুল ইসলাম রিফাত

“বর্তমান যুগে তথ্য প্রযুক্তিতে উন্নতি ছাড়া সার্বিক উন্নয়ন সম্ভব নয় ” – বলে মন্তব্য করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। আজ সোমবার (২২ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি’তে ‘মেশিন লার্নিং অ্যান্ড ডাটা সায়েন্স’ ল্যাব উদ্বোধনের সময় তিনি এ কথা বলেন।

সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম এ ল্যাব উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আবু তাহের বলেন, ‘প্রথম তিনটি শিল্প বিপ্লবের সুবিধা আমরা পায়নি। কারণ আমরা আইসিটির যুগে এসেছি পরে। এখন তৃতীয় শিল্প বিপ্লবের উপরে নির্ভর করেই চতুর্থ শিল্প বিপ্লব ঘটবে। চতুর্থ শিল্প বিপ্লবে অবদান রাখতে হলে এখনই তথ্য প্রযুক্তিতে দক্ষ হতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবখ্যাত তথ্য-প্রযুক্তির সুযোগ-সুবিধা গ্রহণ করার জন্য সবাইকে তৈরি হতে হবে।তথ্য-প্রযুক্তিতে দক্ষ জনবলের চাহিদা দিন দিন বাড়ছে। সরকার এ জন্য এই খাতে মনযোগ দিয়েছে।’

এ প্রসঙ্গে,অধ্যাপক তাহের আন্তর্জাতিক একটি গবেষণা সংস্থার তথ্য তুলে ধরে বলেন, ২০৩০ সাল নাগাদ বিশ্বের ৮০ কোটি লোক বেকার হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। বিপরীতে ১০০ কোটি লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। সবাইকে নতুন কর্মসংস্থানের উপযুক্ত হিসেবে গড়ে উঠতে হবে। আমাদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি শিক্ষা পদ্ধতি পুর্নবিন্যাসের ওপর গুরুত্বারোপ করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে উপাচার্য আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ব্যবস্থাপনাসহ বিভিন্ন কাজে আইটি ইনস্টিটিউট সবসময় অবদান রেখে আসছে। আজকে যে ল্যাব উদ্বোধন করা হয়েছে তা নিঃসন্দেহে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এই ল্যাব থেকেই দক্ষ জনশক্তি তৈরি হবে এবং চতুর্থ শিল্প বিপ্লবে বড় ধরনের অবদান রাখবে বলে আশাবাদী।’

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, ট্রেজারার অধ্যাপক রাশেদা আখতার,আইআইটির পরিচালক অধ্যাপক এম শামীম কায়সারসহ ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তাবৃন্দ প্রমুখ।

Check Also

বড় জয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি

ম্যাচ শুরুর আগেই চট্টগ্রামের আকাশে ছিল মেঘের আনাগোনা। আগেরদিন সেখানে হয়েছে বৃষ্টি। উইকেটেও অনেকটা সবুজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x