Saturday , 4 May 2024
শিরোনাম

বাফুফে সাধারণ সম্পাদককে নিষিদ্ধ করেছে ফিফা

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে দুই বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে আন্তর্জাতিক ‍ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। একই সঙ্গে তাকে ১ হাজার সুইস মুদ্রা (প্রায় ১২ লাখ টাকা) জরিমানা করা হয়েছে। ফিফার স্বাধীন নৈতিকতা বিষয়ক কমিটির অ্যাজুডিকেটরি চেম্বারে এই অনুমোদন দিয়েছে।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছে ফিফা। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, এই সময়ের মধ্যে ফিফার যেকোনো ধরনের কর্মকাণ্ডে সোহাগ অংশ নিতে পারবেন না।

বাফুফের সাধারণ সম্পাদক সোহাগ ফিফার বিরোধ নিষ্পত্তি কমিটির সাবেক সদস্য। তার বিরুদ্ধে ফিফার অভিযোগ, বাফুফেকে দেওয়া ফিফার টাকার হিসাবে মিথ্যা তথ্য দেওয়ার কারণে নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যে শাস্তির বিষয়টি জানিয়ে আবু নাঈমকে চিঠি পাঠানো হয়েছে বলে উল্লেখ করেছে ফিফা। চিঠির অনুলিপি দেওয়া হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ও এশিয়ান ফুটবল কনফেডারেশনকেও (এএফসি)।

ফিফার স্বাধীন নৈতিকতা বিষয়ক কমিটির অ্যাজুডিকেটরি চেম্বারের দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রযোজ্য কার্যধারায় তদন্তকারী চেম্বার দ্বারা পরিচালিত তদন্তের সময় সংগৃহীত সাক্ষ্যপ্রমাণের পাশাপাশি শুনানি ও উপস্থাপিত সাক্ষ্যপ্রমাণ যত্ন সহকারে বিশ্লেষণের মাধ্যমে অ্যাজুডিকেটরি চেম্বার নিশ্চিত হয়েছে যে, সোহাগ ২০২০ সালের ফিফা এথিকস কোডের ধারা ১৫ (সাধারণ কর্তব্য), ১৩ (আনুগত্যের দায়িত্ব) ও ২৪ (জালিয়াতি ও মিথ্যাচার) লঙ্ঘন করেছেন।

মূলত এই অনিয়মের জন্যেই কিছুদিন আগে বাফুফের এই কর্তাকে ফিফা সদর দপ্তর জুরিখে ডেকে পাঠানো হয়েছিল। তারপর তদন্ত শেষে নিজেদের সিদ্ধান্তের কথা জানিয়েছে ফিফা।

Check Also

‘মানবাধিকার বিষয়ে যুক্তরাষ্ট্র নিজের চেহারা আয়নায় দেখে না’

বাংলাদেশি হত্যার কী জবাব দেবে মানবাধিকার সংস্থাগুলো? তিনি মানবাধিকার সংস্থাগুলোর কাছে এর জবাব চেয়েছেন। তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x