Tuesday , 21 May 2024
শিরোনাম

বিশ্ব এখন নতুন স্নায়ুযুদ্ধের হুমকির মুখে: জাতিসংঘ মহাসচিব

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, বিশ্ব ‘পারমাণবিক শক্তির সংঘাত’ এবং চরম জাতীয়তাবাদের উত্থানের সাথে একটি নতুন স্নায়ুযুদ্ধের হুমকির মুখোমুখি।

মঙ্গলবার নিউ জার্সির সেটন হল ইউনিভার্সিটির স্নাতকদের উদ্দেশ্যে দেয়া এক বক্তৃব্যে তিনি একথা বলেন। অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রচার করা হয়েছে।

তিনি বলেন, ‘মধ্যপ্রাচ্য থেকে শুরু করে পারমাণবিক শক্তিধর দেশগুলোর গুরুতর পরিস্থিতি একটি নতুন স্নায়ুযুদ্ধের হুমকি তৈরি করেছে, প্রাচীন মতাদর্শের মধ্যে থাকা দেশগুলোর মধ্যে সন্ত্রাসবাদ এবং সাম্প্রদায়িক লড়াই এবং চরম জাতীয়তাবাদের উত্থান, যা জাতীয় স্বার্থে আন্তর্জাতিক সমস্যার সমাধানের কেন্দ্রীয় সত্যকে উপেক্ষা করে।’

এছাড়াও গুতেরেস বিশ্বের অন্যান্য হুমকির মধ্যে জলবায়ু পরিবর্তন, ক্রমবর্ধমান সামাজিক বৈষম্য এবং ক্ষুধা ও রোগের বিস্তারকে এ উত্তেজনার জন্য দায়ী করেন।

তিনি স্নাতকদের সতর্ক করে বলেন, তারা যে বিশ্বে প্রবেশ করছে তা বিপদে পূর্ণ। তিনি বলেন, ‘আমরা যে দ্বন্দ্ব ও বিভক্তির মুখোমুখি হচ্ছি তা কয়েক দশকে দেখা যায়নি। ইয়েমেন থেকে সিরিয়া এবং ইথিওপিয়া থেকে সাহেল এবং এর বাইরেও সংঘাত ছড়িয়ে রয়েছে।’

তিনি ইউক্রেন সংঘাতের কথাও উল্লেখ করে বলেন, ‘এটি চরম মানবিক দুর্ভোগ এবং মৃত্যুর কারণ হয়ে উঠেছে।’

Check Also

প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (২১ মে) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x