Saturday , 18 May 2024
শিরোনাম

যক্ষা রোগ থেকে মুক্তির লক্ষ্যে নাটাব এর আয়োজনে বান্দরবানে মত বিনিময় সভা অনুষ্ঠিত

মুহাম্মদ আলী, স্টাফ রিপোর্টার:
যক্ষা রোগ থেকে মুক্তির লক্ষ্যে বান্দরবানে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ১৯শে নভেম্বর শনিবার বাংলাদেশ যক্ষা নিরোধ সমিতি (নাটাব) বান্দরবান জেলা শাখার আয়োজনে বান্দরবানের কালেক্টরেট স্কুল এন্ড কলেজ এর হলরুমে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় বাংলাদেশ যক্ষা নিরোধ সমিতি বান্দরবান জেলা শাখার সাধারণ সম্পাদক মোমেন চৌধুরী’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান কালেক্টরেট স্কুল এন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক মো.আব্দুল হক। সভায় বিশেষ অতিথি হিসেবে বান্দরবান সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা: মো.আলমগীর, ডা: আবদুল হক সজীব, বাংলাদেশ যক্ষা নিরোধ সমিতি (নাটাব)এর আঞ্চলিক কো-অডিনেটর হেলাল খন্দকার উপস্থিত ছিলেন। এছাড়া সভায় কালেক্টরেট স্কুল এন্ড কলেজ এর ৩০জন শিক্ষক -শিক্ষীকা উপস্থিত থেকে এই সভায় অংশ নেন। মতবিনিময় সভায় বাংলাদেশ যক্ষা নিরোধ সমিতি (নাটাব) এর আঞ্চলিক কো-অডিনেটর হেলাল খন্দকার বলেন,যক্ষা একটি প্রাচীন ঘাতক ব্যাধি, প্রতি বছর বহু লোক এ রোগে মৃত্যুবরণ করে। এই রোগের চিকিৎসা ছিলনা, কিন্তু বর্তমানে যক্ষার চিকিৎসা ও ওষুধ সম্পূর্ণ বিনামুল্যে দেয়া হচ্ছে। এসময় তিনি আরো বলেন, যক্ষা নিয়ন্ত্রণে নাটাব ১৯৪৮সাল থেকে নিরন্তর কাজ করে যাচ্ছে। নাটাব যক্ষা রোগী শনাক্ত ও প্রয়োজনীয় চিকিৎসার মাধ্যমে তাদের সুস্থ করে তোলার ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধির জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

বান্দরবান সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা: মোঃ আলমগীর বলেন, এক নাগাড়ে দুই সপ্তাহের বেশি সময় ধরে কারো কাশি আর জ্বর দেখা দিলে আতংকিত না হয়ে স্বাস্থ্য বিভাগের সাথে যোগাযোগ করলে বিনামুল্যে সরকারী হাসপাতালে যক্ষা রোগের পরীক্ষা করা যায়। পরীক্ষা শেষে যক্ষা রোগ সনাক্ত হলে বিনামুল্যে সরকারী হাসপাতাল থেকে ওষুধ গ্রহণ করে নিয়মিত সেবন করলে এই রোগ সম্পূর্ণ সুস্থ হয়ে যায়। এসময় তিনি সকলকে সচেতন থাকা এবং রোগ ব্যাধি দেখা দিলে নিকতস্থ হাসপাতালে যোগোগে করার জন্য অনুরোধ জানান।

Check Also

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ চারজনের মৃত্যু

নরসিংদীতে আলাদা স্থানে বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজনের মৃত্যু হয়েছে। শনিবার (১৮ মে) দুপুর ১২টার দিকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x