Monday , 20 May 2024
শিরোনাম

রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ে টেকসই ফ্যাশন প্রদ‍‍র্শনী

প্রমিত পাল,সিটি রিপোর্টার

রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের ফ্যাশন ডিজাইন বিভাগের শিক্ষা‍র্থীদের ডিজাইনকৃত পোশাক নিয়ে অনুষ্ঠিত হলো টেকসই ফ্যাশন প্রদ‍‍র্শনী। টেকসই ফ্যাশন বর্তমানে ফ্যাশন জগতে সবচেয়ে আলোচিত বিষয়। পরিবেশগত কুপ্রভাব হ্রাস করা থেকে শুরু করে সম্পদের সংরক্ষণ, দূষণ হ্রাস, জলবায়ু পরিবর্তন প্রশমিত করা, জীববৈচিত্র্য সংরক্ষণসহ বৃত্তাকার অর্থনীতির প্রসারে টেকসই ফ্যাশন অত্যন্ত গুরুত্বপূ‍র্ণ ভূমিকা পালন করতে পারে।

প্রদ‍শ‍র্নীর তত্ত্বাবধায়ক রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের ফ্যাশন ডিজাইন বিভাগের প্রভাষক অভিজিত পাল বলেন, পরিবেশগত কারণে বিশ্বজুড়েই বর্তমানে টেকসই ফ্যাশনকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে। বিশ্বের অন্যতম বৃহৎ গার্মেন্টস শিল্পের দেশ হিসেবে বাংলাদেশেও এর চল শুরু হয়েছে। রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের ফ্যাশন ডিজাইন বিভাগের শিক্ষাক্রমে টেকসই ফ্যাশন সংক্রান্ত কোর্স থাকায় এর মাধ্যমে শিক্ষার্থীরাও এ ধারা সম্পর্কে আগ্রহী হয়ে উঠবে এবং ভবিষ্যতে এই শিল্পে ইতিবাচক ভূমিকা রাখতে পারবে।

প্রদ‍‍র্শনীর টেকসই ফ্যাশনের পোশাক এবং ফ্যাশন এক্সেসরিজের ডিজাইন করেছে বিশ্ববিদ্যালয়ের ফ্যাশন ডিজাইন বিভাগের প্রথম ব্যাচের শিক্ষা‍র্থী তানছির জামান ঋভূ, অন্তিক রাকিব, বর্ষা রয়, ঐন্দ্রিলা ভট্যাচার্য্য, সুমি আক্তার, ফাল্গুনী চক্রবর্তী জয়তী ও ⁠মনিফা মোস্তাফিজ মন।

উল্লেখ্য,রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি ভিন্নধারার বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের স্বপ্নদ্রষ্টা প্রয়াত জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। মনন ও দর্শনের বিবেচনায় এই বিশ্ববিদ্যালয় স্বতন্ত্র। সমাজ-উন্নয়ন, শিক্ষাচিন্তা, ব্যবস্থাপনা-ভাবনা, সংস্কৃতিচর্চা ও নানা সৃজনশীল কর্মে নোবেলবিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনদৃষ্টি এই বিশ্ববিদ্যালয়ের পাথেয়। বর্তমানে সংগীত, নাট্যকলা, নৃত্যকলা, ফ্যাশন ডিজাইন ও বিবিএ নিয়ে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চলছে।

Check Also

বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভার কর্মী সমর্থকদের প্রাণনাশের হুমকিসহ নানা অভিযোগে চেয়ারম্যান পদপ্রার্থী অ্যাড.হুমায়ুন কবির সুমনের সাংবাদিক সম্মেলন

লুৎফুর রহমান রিপন।। আসন্ন ৬ষ্ঠ উপজেলা নির্বাচনকে ঘিরে চাঁদপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া মার্কা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x