Monday , 13 May 2024
শিরোনাম

রমজান উপলক্ষে ৫৪০ বন্দীকে মুক্তি দিচ্ছে আমিরাত

সংযুক্ত আরব আমিরাতের ভাইস-প্রেসিডেন্ট ও দুবাইয়ের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের নির্দেশে ৫৪০ বন্দীকে মুক্তি দেয়া হচ্ছে। পবিত্র রমজান মাস উপলক্ষে বন্দীরা এই ছাড় পাচ্ছেন বলে খালিজ টাইমস এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

দুবাইয়ের অ্যাটর্নি-জেনারেল কাউন্সেলর ইসাম ইসা আল হুমাইদান জানান, বন্দীদের দ্বিতীয় সুযোগ দেওয়া এবং পরিবারের সঙ্গে পবিত্র রমজান পালন করতে দেয়ার উদ্দেশ্যেই দুবাই শাসক এ সিদ্ধান্ত নিয়েছেন।

আল হুমাইদান আরও বলেছেন, পাবলিক প্রসিকিউশন সাধারণ ক্ষমার আদেশ কার্যকর করতে এবং বন্দীদের মুক্তি দিতে দুবাই পুলিশের জেনারেল কমান্ডের সঙ্গে মিলে কাজ শুরু করেছেন। বন্দীরা যত তাড়াতাড়ি সম্ভব তাদের পরিবারের সঙ্গে যোগ দিতে পারে সে চেষ্টাই করা হচ্ছে।

এর আগে আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের সাধারণ ক্ষমার আওতায় ৫৪০ জন বন্দীকে মুক্তি দেয়ার ঘোষণা আসে। প্রেসিডেন্ট বলেন, পবিত্র রমজান মাস উপলক্ষে ৫৪০ জন কয়েদিকে সাধারণ ক্ষমার আওতায় আনা হয়েছে।

আমিরাতের রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা ওয়ামের বরাত দিয়ে সংবাদমাধ্যম খালিজ টাইমস এক প্রতিবেদনে জানায়, কয়েদিরা যেন পরিবারের সদস্যদের সঙ্গে পবিত্র রমজান পালন করতে পারে ও নিজেদের ভবিষ্যতের কথা ভেবে সুপথে ফিরে আসে, এই বিবেচনাতেই প্রেসিডেন্ট তাদের ক্ষমা করেছেন।

দেশের বিভিন্ন কারাগারে ক্ষমাপ্রাপ্ত বন্দীরা বিভিন্ন অপরাধের জন্য সাজা ভোগ করছিল। শেখ খলিফা আর্থিক দণ্ড থেকেও এসব বন্দীকে ক্ষমা করে দিয়েছেন।

খলিফার বিশেষ ক্ষমায় এই বন্দী মুক্তি দিয়ে থাকে দেশটি। ক্ষমাপ্রাপ্ত বন্দীরা জেল অভিজ্ঞতা থেকে নতুন জীবন শুরু করবেন। সুনাগরিক হিসেবে পরিবার ও সমাজে ফিরে যাবেন। এ জন্যই তাদের মুক্তি দেওয়া হয়।

Check Also

৩ লাখ ফিলিস্তিনি রাফা ছেড়ে পালিয়েছেন: জাতিসংঘ

ফিলিস্তিনের গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে হামলা শুরু করেছে ইসরায়েল। ফলে শহরটি ছেড়ে ইতিমধ্যেই পালিয়ে গেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x