Tuesday , 21 May 2024
শিরোনাম

রাণীশংকৈলে সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত। 

আনোয়ারুল ইসলাম,রাণীশংকৈল(ঠাকুরগাঁও)প্রতিনিধি।ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় বুধবার ৫ জুলাই ‘ সাঁওতাল বিদ্রোহ দিবস’ পালিত হয়।
প্রসঙ্গত, ঈদের ছুটিজনিত কারণে ৩০ জুনের পরিবর্তে ৫ জুলাই এ দিবস পালিত হয়। বেসরকারি সংস্থা ইএসডিও’র প্রেমদীপ প্রকল্পের আয়োজনে ও হেকস-ইপার’র সহযোগিতায় এদিন সকালে কেন্দ্রীয় হাইস্কুল মাঠ থেকে একটি বর্ণাঢ্য  র‍্যালি বের করা হয়। পরে ওই মাঠে আদিবাসী নেতা সিংরাই সরেন মানিকের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য ও জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি অধ্যাপক ইয়াসিন আলী, সাবেক অধ্যক্ষ ও ক্রীড়া সংগঠক তাজুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান শেফালী বেগম, সাবেক মেয়র আলমগীর সরকার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা স্যামুয়েল মার্ডি, প্রেসক্লাব(পুরাতন) সভাপতি অধ্যাপক আনোয়ারুল ইসলাম ও প্রেসক্লাব সভাপতি মোবারক আলী। এছাড়াও সভায় অন্য ়আদিবাসি নেতা-সদস্য ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। অতিথিরা ছাড়াও সভায় বক্তব্য দেন- আদিবাসী নেতা জোসেফ সরেন,আরতি পাহান, কবিরাজ মুরমু, সুগা মুরমু প্রমুখ।
অতিথিরা ছাড়াও বক্তব্য দেন- ইএসডিও’ সিনিয়র কোঅর্ডিনেটর মোঃ শাহীন প্রমুখ।বক্তারা তাদের বক্তব্যে ১৮৫৫ সালের ঐতিহাসিক ৩০ জুন সংঘটিত ইংরেজ বিরোধী  সাঁওতাল বিদ্রোহের ইতিহাস ও গুরুত্ব তুলে ধরেন।এইসাথে তারা সামাজিক ও সরকারি সকল সুযোগ সুবিধা গ্রহণে যোগ্যতা অর্জনের জন্য আদিবাসিদের দৃষ্টি আকর্ষণ করেন। এজন্য তারা আদিবাসীদের শিক্ষায়-সংস্কৃতিতে আরো সচেতন ও তৎপর হওয়ার আহবান জানান। সভা সঞ্চালনা করেন ইএসডিও ম্যানেজার খায়রুল ইসলাম।

Check Also

নির্বাচনে প্রচারণার খিচুড়ি গেল শিক্ষা প্রতিষ্ঠানে

নাহিদুল ইসলাম হৃদয়, বিশেষ প্রতিনিধি: মানিকগঞ্জ সদর উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে খিচুড়ি রান্না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x