Saturday , 18 May 2024
শিরোনাম

শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় ইকুয়েটোরিয়াল গিনির প্রেসিডেন্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্ব ও বাংলাদেশের চলমান অর্থনৈতিক অগ্রযাত্রার ভূয়সী প্রশংসা করেছেন ইকুয়েটোরিয়াল গিনির প্রেসিডেন্ট থিয়ডরো অবিআং এনগুয়েমাবা এমবিএসোগো। বৃহস্পতিবার (৭ এপ্রিল) স্থানীয় সময় দুপুর ১টায় রাজধানী মালাবোতে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদের পরিচয়পত্র পেশ অনুষ্ঠানে তিনি এ অভিমত ব্যক্ত করেন।

এর আগে রাষ্ট্রদূত সারওয়ার মাহমুদকে আড়ম্বরপূর্ণ পরিবেশে মোটর শোভাযাত্রার মাধ্যমে নিজের হোটেল থেকে প্রেসিডেন্ট দফতরে নেওয়া হয়। স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্যটি জানানো হয়।

পরিচয়পত্র প্রদান অনুষ্ঠানে স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল এবং কাউন্সিলর (পলিটিকাল) দীন মো. ইমাদুল হক উপস্থিত ছিলেন।

পরিচয়পত্র দেওয়ার পর রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এক আলোচনায় বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ইকুয়েটোরিয়াল গিনির রাষ্ট্রপতিকে শুভেচ্ছা জানান। এরপর ইকুয়েটোরিয়াল গিনির প্রেসিডেন্টও তার পক্ষ থেকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান।

বৈঠকে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ উল্লেখ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

প্রেসিডেন্ট থিয়ডরো অবিআংয়ের প্রশংসা করে রাষ্ট্রদূত বলেন, ইকুয়েটোরিয়াল গিনি অব্যহতভাবে গত দুই দশক যাবত সামাজিক ক্ষেত্রে প্রভূত উন্নতি সাধন করেছে এবং আফ্রিকা মহাদেশে অন্যতম অর্থনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হচ্ছে। এদেশে উদীয়মান অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে দক্ষ ও কর্মঠ জনশক্তির জন্য বাংলাদেশ গুরুত্বপূর্ণ অংশীদার হতে পারে।

তার মতে, রাষ্ট্রদূত সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আর্থ সামাজিক উন্নয়নে দ্রুত বেগে এগিয়ে যাচ্ছে, উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

আলাপকালে রাষ্ট্রদূত বিদ্যমান চমৎকার দ্বি-পাক্ষিক সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, ইকুয়েটোরিয়াল গিনিতে প্রায় ২০০ বাংলাদেশি বিভিন্ন প্রতিষ্ঠানে ফাইন্যান্স ম্যানেজার, আইটি এক্সপার্ট, শিপিং এজেন্টসহ অন্যান্য পেশায় অত্যন্ত সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছেন। বাংলাদেশ থেকে আরও অধিক সংখ্যক দক্ষকর্মী এদেশে বৈধ পথে আনার জন্য দুদেশের সরকারের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রস্তাব করছি।

এর আগে বুধবার (৬ এপ্রিল) রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ ইকুয়েটোরিয়াল গিনির পররাষ্ট্রমন্ত্রী ছিমেওন ওয়োনো এসোনোর সঙ্গেও তার দফতরে সৌজন্য সাক্ষাত করেছিলেন।উল্লেখ্য, মোহাম্মদ সারওয়ার মাহমুদ বর্তমানে স্পেন, এন্ডোরা ও ইকুয়েটোরিয়াল গিনি- এ তিনটি দেশে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন।

Check Also

৩য় শ্রেণির দুই শিশুকে হাত, মুখ বেঁধে পাশ/বিক নির্যা/তন

লালমনিরহাটে দুই শিশুকে পি/টি/য়ে হাসপাতালে পাঠালেন বখাটে সাগর ভ্যান্ডার আমি আপনার পা/য়/খা/না খাব, আমি চুরি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x