Saturday , 4 May 2024
শিরোনাম

সিরাজদিখানে পরিবেশ অধিদপ্তরের অভিযানে সীসা কারখানা উচ্ছেদ ।

সিরাজদিখানে পরিবেশ অধিদপ্তরের অভিযানে সীসা কারখানা উচ্ছেদ ।

মো. আহসানুল ইসলাম আমিন ,স্টাফ রিপোর্টার :

মুন্সীগঞ্জের সিরাজদিখানে অবৈধভাবে গড়ে উঠা সীসা কারখানায় অভিযান চালিয়ে গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। সোমবার (১১ এপ্রিল) সকালে সিরাজদিখান উপজেলার বালুরচর ইউনিয়নের চর পানিয়া গ্রামের বেনাস লেকভিউ তে গড়ে উঠা পাঁচটি কারখানায় উচ্ছেদ অভিযান পরিচালনা করে। এতে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরিন হক এবং তাকে সার্বিক সহযোগিতা প্রদান করেন সিরাজদিখান থানা পুলিশ।

সরেজমিনে গিয়ে দেখা গেছে কারখানাগুলো মুন্সীগঞ্জ জেলার ভিতরে হলেও এর ভুক্তভোগী চর পানিয়ায় আশ্রয়ণ প্রকল্পের মানুষ সহ ঢাকার কেরানীগঞ্জ উপজেলার মানুষ। কারখানাগুলোতে সারারাত ভরে পোড়ানো হতো ব্যাটারিসহ বিষাক্তসব জিনিসপত্র। পোড়া বিষাক্ত সীসা কৃষকের শাকসবজি,ঘাষসহ পরিবেশের মারাত্মক ক্ষতিসাধন করে আসছিলো বলে জানান স্থানীয় এলাকাবাসী। সন্ধ্যার পর সীসা গালানো শুরু হলে বাতাসে বিষাক্ত সীসার গন্ধে এলাকায় থাকা দুস্কর হয়ে উঠেছিলো।

স্থানীয় ইউপি সদস্য ও এলাকার প্রভাবশালী লোকদের কারনে বারবার অভিযোগ করেও কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন করেও বন্ধ করা যায়নি ক্ষতিকর এসব কারখানা।গরুর খামারী মঞ্জুর মিয়া জানান আমার ২০ লিটার দুধ দেয়া গাভীটা ঘাষ খাওয়ার পর বিষক্রিয়ায় মারা জায় যার বাজার মূল্য ছিলো প্রায় দুই লাখ পঞ্চাশ হাজার টাকা। দক্ষিণ কেরানীগঞ্জ থানা কোন্ডা ইউনিয়ন নতুন বাক্তারচর গ্রামের একাধিক গরু খামারির সাথে কথা হলে তারা জানান, এই সীসা কারখানাগুলোর কারণে এলাকায় কোন আবাদ করা যায়নি, গাছ গুলো মারা যাচ্ছে, ঘরের টিন নষ্ট হচ্ছে। শিষাযুক্ত ঘাষ খেয়ে পাঁচ/সাতটি গরু-ছাগল মারা গেছে ইতোমধ্যে। এর মালিক এলাকায় প্রভাবশালী ও স্থানীয় জনপ্রতিনিধি হওয়ায় তাকে বারবার বলেও কাজ হয়নি।

এ বিষয়ে সিরাজদিখান থানার ওসি (তদন্ত) আজগর আলী বলেন, আমাদের সিরাজদিখান থানা পুলিশের সহায়তায় এ উচ্ছেদ অভিযান চালানো হয়। এছাড়া মুন্সীগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের পরিচালককে একাধিক ফোন করা হলেও তিনি তার রিসিভ করেননি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক উপ-পরিচালক উচ্ছেদের ব্যাপারটি নিশ্চিত করেছেন এবং বলেছেন এটি নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবেই এই অভিযান।#

Check Also

বড় জয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি

ম্যাচ শুরুর আগেই চট্টগ্রামের আকাশে ছিল মেঘের আনাগোনা। আগেরদিন সেখানে হয়েছে বৃষ্টি। উইকেটেও অনেকটা সবুজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x