Sunday , 19 May 2024
শিরোনাম

সৌদিতে আরও এক বাংলাদেশি হাজির মৃত্যু

চলতি বছর সৌদিতে পবিত্র হজ পালন করতে যেয়ে আরও এক বাংলাদেশি হাজি মারা গেছেন। মৃত হাজির নাম মো. নাজিম উদ্দীন (৬২), তার পাসপোর্ট নম্বর- EE0749538। তিনি নওগাঁ জেলার বাসিন্দা। বুধবার (২৭ জুলাই) জেদ্দায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এ বছর সৌদি আরবে এ নিয়ে মোট ২৪ জন বাংলাদেশি হজযাত্রী ও হাজি মারা গেলেন। ২৪ জনের মধ্যে পুরুষ ১৭ ও মহিলা ৭ জন। মৃতদের মধ্যে মক্কায় ১৯, মদিনায় ৩ ও জেদ্দায় ২ জন মারা যান।

এদিকে পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৩৫ হাজার ৩৮৯ জন হাজি। শুক্রবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরও বলা হয়, গত ১৪ জুলাই থেকে এ পর্যন্ত মোট ৯৭টি ফ্লাইট হাজিদের নিয়ে ঢাকায় পৌঁছেছে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৫০টি, সৌদিয়া এয়ারলাইন্সের ৪২টি ও ফ্লাইনাস এয়ারলাইনস পরিচালনা করে পাঁচটি। হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শেষ হবে আগামী ৪ আগস্ট।

৮ জুলাই পবিত্র হজ পালিত হয়েছে। এবার বিদেশ থেকে সাড়ে আট লাখসহ মোট ১০ লাখ মুসুল্লিকে নিয়ে হজ অনুষ্ঠিত হয়। ২০১৯ সালে সারাবিশ্ব থেকে প্রায় ২৫ লাখ মুসুল্লি হজে অংশ নিয়েছিলেন। কিন্তু এরপর করোনাভাইরাসের কারণে হজযাত্রীর সংখ্যা কমাতে বাধ্য হন সৌদি হজ কর্তৃপক্ষ।

উল্লেখ্য, এবার বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৪৬ জন হজ পালন করেছেন। হজ ব্যবস্থাপনা ও হজ প্রতিনিধি দলসহ এবার ১৬৫টি ফ্লাইটে হজে যান তারা। এরমধ্যে বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩ জন, সৌদি এয়ারলাইনসের ২৩ হাজার ৯১৯ জন এবং ফ্লাইনাস এয়ারলাইনসের মাধ্যমে পাঁচ হাজার ৮৬৪ জন হজযাত্রী সৌদি গিয়েছিলেন।

Check Also

গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

এম ডি সুমন মিয়া, যুক্তরাষ্ট্র করেসপন্ডেন্ট: যুক্তরাষ্ট্র গাজায় চলমান সংঘাত শেষে ফিলিস্তিন উপত্যকাটিতে আন্তর্জাতিক শান্তিরক্ষী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x