Monday , 13 May 2024
শিরোনাম

হিলি দিয়ে এলো ১ হাজার ৮শ টন পেঁয়াজ

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে গত ২ দিনে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের প্রায় ১ হাজার ৮০০ মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশে এসেছে। গত ১৯ আগস্ট ভারত সরকারের ৪০ শতাংশ শুল্ক আরোপের পর সোমবার থেকে হিলি দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়।

হিলি স্থলবন্দরের অপারেটর পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, গত ২১ ও ২২ আগস্ট ৫৯টি ভারতীয় ট্রাকে এসব পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করে এবং টনপ্রতি পেঁয়াজের দাম ৪৮ হাজার টাকা। আরও পেঁয়াজের ট্রাক বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় আছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, আমদানি করা পেঁয়াজ দ্রুত খালাস ও বাজারে সরবরাহ নিশ্চিত করতে বন্দর কর্তৃপক্ষ কাজ করছে।

জানা যায়, ভারত রপ্তানি শুল্ক আরোপের পর স্থানীয় বাজারে পেঁয়াজের দাম কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেড়েছে।

হিলি বাজারের খুচরা পেঁয়াজ ব্যবসায়ী জানান, ভারতের রপ্তানি শুল্ক কার্যকর হওয়ার একদিন আগে তিনি প্রতি কেজি পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকায় বিক্রি করেছেন। কিন্তু, এখন তা প্রায় ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি করতে হচ্ছে।

আরেক পেঁয়াজ ব্যবসায়ী জানান, দেশি পেঁয়াজের দাম বেড়ে ১০০ টাকা হয়েছে, যা কয়েকদিন আগে ছিল ৮০ টাকা কেজি।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন অর রশীদ বলেন, শুল্ক বাড়ানোর পর আমদানিকারকরা প্রতি কেজিতে ৭ থেকে ৮ টাকা দাম বাড়াচ্ছেন। তিনি মনে করেন, আমদানি করা পেঁয়াজ স্থানীয় বাজারে এলে ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে ৫০-৫৫ টাকায় নেমে আসবে।

Check Also

পাটবীজের আমদানি নির্ভরতা কমিয়ে আনা সম্ভব: বিজেআরআই মহাপরিচালক

পাটবীজের আমদানি নির্ভরতা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব বলে জানিয়েছেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট (বিজেআরআই) মহাপরিচালক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x