Saturday , 4 May 2024
শিরোনাম

হুথিদের ওপর নতুন হামলা যুক্তরাষ্ট্রের

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের লক্ষ্য করে আবারও হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার হুথিদের অন্তত ৩০টি অবস্থান লক্ষ্য করে হামলা চালানোর পর শনিবার সকালে আবারও বিমান হামলা চালিয়েছে মার্কিন সেনারা। তবে মধ্যপ্রাচ্যে নতুন করে মার্কিন সেনা মোতায়েনের কোনও পরিকল্পনা নেই বলে জানিয়েছে পেন্টাগন।

হুতিদের ওপর হামলার প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ করেছে গোটা ইয়েমেনজুড়ে। রাজধানী সানাসহ বেশ কিছু শহরে বিক্ষোভকারীরা হামলা বন্ধের দাবিও জানিয়েছে। এমনকি বিক্ষোভ হয়েছে আমেরিকাতেও। সেখান থেকে হুতিদের উপর হামলা বন্ধের কথাও জানিয়েছেন মার্কির্নিরা।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড জানিয়েছে, হুথিদের রাডার লক্ষ্য করে হামলাটি চালিয়েছে যুদ্ধজাহাজ ইউএসএস কার্নে। হামলায় ব্যবহার করা হয়েছে তোমাহোক ক্ষেপণাস্ত্র।

কেন্দ্রীয় কমান্ড আরও জানিয়েছে, বাণিজ্যিক জাহাজে হুথিদের হামলা চালানোর সক্ষমতা কমিয়ে দিতে— শুক্র ও শনি টানা দুইদিন হামলা চালানো হয়েছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলর বর্বর হামলার জবাব দিতে এবং এ হামলা বন্ধ করতে লোহিত সাগরে ইসরায়েলগামী জাহাজে হামলা চালাচ্ছে হুথিরা।

ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হুথি বিদ্রোহীরা জানিয়েছে, যতদিন গাজায় ইসরায়েলের বর্বরতা চলবে ততদিন তারা হামলা চালিয়ে যাবে।

বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে হুথিদের এসব হামলার কারণে আন্তর্জাতিক বাজারে এর অনেক প্রভাব পড়েছে। লোহিত সাগর থেকে মিসরের সুয়েজ খাল হয়ে যেসব জাহাজ ইউরোপে যেত; সেসব জাহাজকে এখন আফ্রিকা ঘুরে যেতে হচ্ছে। এতে করে আগের তুলনায় জাহাজকে আরও ১০দিন বেশি চলতে হচ্ছে। আর গন্তব্যে পৌঁছাতে জাহাজের বেশি সময় লাগায় জিনিসপত্রের দামও বৃদ্ধি পাচ্ছে।

সূত্র: সিএনএন

Check Also

ট্রাম্পের বয়স নিয়ে বাইডেনের খোঁচা

বয়স নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে পাল্টাপাল্টি আক্রমণ চলছেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x