Tuesday , 21 May 2024
শিরোনাম

১৪ কেন্দ্রে ঢাবি অধিভুক্ত ৭ কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

রাজধানীর বিভিন্ন শিক্ষাকপ্রতিষ্ঠানের মোট ১৪টি কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। শুক্রবার বেলা ১১-১২টা পর্যন্ত কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা চলে।

পরীক্ষার্থীরা রাজধানীর ১৪টি কেন্দ্রে একযোগে এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছেন। কেন্দ্র গুলো হলো : ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়াার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, লালমাটিয়া সরকারি মহিলা কলেজ, গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স (সাবেক হোম ইকনোমিক্স কলেজ), আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, শেখ বোরহান উদ্দিন পোস্ট গ্রাজুয়েট কলেজ, ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ, উদয়ন উচ্চ বিদ্যালয় এবং নীলক্ষেত উচ্চ বিদ্যালয়।

পরীক্ষা সার্বিক পরিস্থিতি সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

ঢাবির কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষায় এ বছর আবেদন জমা পড়েছে ১ লাখ ১ হাজার ২৯টি। তার মধ্যে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় ৩৮ হাজার ৪৯৫ জন, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ৩৭ হাজার ২৮২ জন এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ২৫ হাজার ২৫২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন।

ঢাবি সূত্রে থেকে জানা গেছে, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মাধ্যমে মানবিক শাখায় নিম্নলিখিত ২০টি বিভাগে ভর্তির জন্য আবেদন করে পরীক্ষা দিতে পারবেন এবং যোগ্যতা থাকা সাপেক্ষে নির্দিষ্ট সংখ্যক আসনে ভর্তি হতে পারবেন।

কলা অনুষদের বিভাগগুলো হলো, বাংলা, দর্শন, ইংরেজি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, আরবি, ইতিহাস এবং ইসলামিক স্টাডিজ। সামাজিক বিজ্ঞান অনুষদের বিভাগগুলো হলো, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান এবং সমাজকর্ম। বিজ্ঞান অনুষদের বিভাগগুলো হলো, ভূগোল ও পরিবেশ, মনোবিজ্ঞান, পরিসংখ্যান, গণিত এবং গার্হস্থ্য অর্থনীতি। বিজনেস স্টাডিজ অনুষদের বিভাগগুলো হলো, ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান, মার্কেটিং এবং ফিন্যান্স এন্ড ব্যাংকিং।

Check Also

আয়কর গণনার বেসিক

বাংলাদেশের আয়কর ব্যবস্থা প্রচলন হয়েছিল ব্রিটিশ এবং পাকিস্তান আমলেই। পর্যায়ক্রমে, সর্বাধিক রাজস্ব আদায়ের লক্ষ্যে বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x