Saturday , 4 May 2024
শিরোনাম

১৯৪৫ সালে জিতেছি, এবারও আমরাই জিতবো: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির বিজয় দিবসে দেওয়া ভাষণে বলেছেন, ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ দরকারি ও সময়মতো সঠিক পদক্ষেপ। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জিতেছি, এবারও আমরাই জিতবো।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির পরাজয়ের ৭৭তম বার্ষিকী পালন উপলক্ষে সাবেক সোভিয়েত ইউনিয়নকে অভিনন্দন জানিয়ে সোমবার এসব কথা বলেন তিনি। খবর এএফপি’র।
পুতিন বলেন,‘প্রতিবেশি দেশের মানুষদের মুক্ত করতে আজ আমাদের সেনারা এবং মিত্ররা লড়ছে। নাৎসিদের বিরুদ্ধে আমরা যেমন জিতেছি তেমনি এবারও আমাদের জয় হবে বলে আমরা আত্মবিশ্বাসী’।

তিনি বলেন, নাৎসিবাদের পূণর্জন্ম যেন না ঘটে সেটি রোধে আমাদের সবার কাজ করা উচিত। আমি আশাবাদী নতুন প্রজন্ম তাদের পূর্বপুরুষদের অতীত মনে রেখে এ বিষয়ে সতর্ক থাকবে।

ন্যাটোকে রাশিয়ার জন্য হুমকি বলেও উল্লেখ করে পুতিন বলেন, অনেক বছর ধরেই ন্যাটো ও অনান্য ইউরোপিয় দেশের মধ্যে সংঘাত বিরাজমান।

তিনি বলেন, দুঃখজনকভাবে আজ আবারও নাৎসিবাদ মাথাচাড়া দিয়ে উঠেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধকে মহান দেশপ্রেমের যুদ্ধ মনে করে মস্কো।

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধে যারা পরাজিত হয়েছিল, তাদের মতাদর্শিক উত্তরসূরিদের লাগাম টেনে ধরা আমাদের পবিত্র দায়িত্ব।

তবে পুতিন ইউক্রেন ইস্যুতে তেমন কোন বড় ঘোষণা দেননি। যদিও পশ্চিমারা কয়েকদিন ধরেই বলে আসছিল, বিজয় দিবসে ইউক্রেন নিয়ে বড় ঘোষণা দিতে পারেন পুতিন।

Check Also

বড় জয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি

ম্যাচ শুরুর আগেই চট্টগ্রামের আকাশে ছিল মেঘের আনাগোনা। আগেরদিন সেখানে হয়েছে বৃষ্টি। উইকেটেও অনেকটা সবুজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x