Sunday , 12 May 2024
শিরোনাম

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর দিন চূড়ান্ত

ক্যারিবিয়ান অঞ্চল ও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর দিনক্ষণ চূড়ান্ত হয়েছে। ৪ জুন শুরু হবে এ আসর। ফাইনাল অনুষ্ঠিত হবে ৩০ জুন। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো এ খবর জানিয়েছে।

খেলা হবে মোট ১০টি ভেন্যুতে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ভেন্যু চারটি- ফ্লোরিডা, ডালাস, মরিসভিল ও নিউইয়র্ক। ফ্লোরিডার লডারহিলে আন্তর্জাতিক ম্যাচ আগেই অনুষ্ঠিত হয়েছে। তবে ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়াম, মরিসভিলের চার্চ স্ট্রিট পার্ক এবং নিউইয়র্কের ফন কোর্টল্যান্ড পার্ক এখনো আন্তর্জাতিক ভেন্যুর মর্যাদা পায়নি। আইসিসির নিয়ম অনুযায়ী যা বাধ্যতামূলক।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (সিডব্লিউআই) ও ইউএসএ ক্রিকেটকে (ইউএসএসি) সঙ্গে নিয়ে আগামী কয়েক মাসের মধ্যে আইসিসি এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিহাসে প্রথমবারের মতো ২০টি দল অংশ নেবে। এখনও পর্যন্ত ১৫টি দল যোগ্যতা অর্জন করেছে। প্রথম রাউন্ডে দলগুলো খেলবে চারটি গ্রুপে ভাগ হয়ে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল সুপার এইটে খেলার সুযোগ পাবে। সেখানেও দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে দলগুলো, শীর্ষ দুটি করে দল সেমিফাইনালে সুযোগ পাবে।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শীর্ষ আটটি দলসহ আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে থাকা দুটি দল সরাসরি যোগ্যতা অর্জন করেছে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র আয়োজক হিসাবে সরাসরি টিকিট পেয়েছে। এ ছাড়াও বাছাইপর্ব খেলে এই তালিকায় জায়গা করে নিয়েছে আরও ৩টি দল।

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য এখন পর্যন্ত যোগ্যতা অর্জনকারী দলগুলো হলো- ওয়েস্ট ইন্ডিজ, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, পাপুয়া নিউ গিনি, স্কটল্যান্ড, ভারত, ইংল্যান্ড, বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা , দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস।

Check Also

বিরক্ত হয়ে আবারও ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় তারকা হিসেবে সাকিব আল হাসানের নাম বললে খুব একটা ভুল হয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x