Saturday , 4 May 2024
শিরোনাম

৩৩ হাজার প্রবাসীকে হটিয়ে নাগরিকদের নিয়োগ দেবে সৌদি

বিদেশি কর্মীদের হটিয়ে একে একে স্থানীয় নাগরিকদের চাকরি দিচ্ছে সৌদি সরকার। প্রবাসীদের বাদ দিয়ে সৌদি নাগরিকদের চাকরি দেওয়ার জন্য নতুন পরিকল্পনা হাতে নিয়েছে দেশটির সরকার। আরও ৩৩ হাজার প্রবাসীর পরিবর্তে সৌদি নাগরিকদের নিয়োগ দেয়া হবে। খবর সৌদি গেজেটের।

বুধবার সৌদি মানব সম্পদ এবং সামাজিক উন্নয়ন মন্ত্রী আহমেদ আল-রাজি সৌদির পরিকল্পনা অনুযায়ী কিছু পেশা এবং কর্মক্ষেত্রে স্থানীয় নাগরিকদের চাকরি দিতে একটি নতুন সিদ্ধান্ত ইস্যু করেন।

নতুন সিদ্ধান্তের তালিকাভুক্ত যে পেশাগুলো সৌদি নাগরিক দিয়ে প্রতিস্থাপন করা হবে সেগুলো হচ্ছে: লাইসেন্স ধারী পাইলট, চক্ষু সেবা, ডাক পরিষেবা, আউটলেট এবং পার্সেল পরিষেবা, কাস্টমার সার্ভিস, রাজ্যের বিভিন্ন ৭ টি অর্থনৈতিক এলাকায় বিক্রয় সেবা।

অ্যারাবিক ডেইলি ওকাজের মতে, প্রবাসীর জায়গায় প্রতিস্থাপনের মাধ্যমে নাগরিকদের জন্য ৩৩ হাজার শুন্য পদ তৈরি করা হবে। এ প্রতিস্থাপনের উদ্দেশ্য হল শ্রম মার্কেটে সৌদি নাগরিকদের অংশগ্রহণ বাড়ানো এবং দেশের অর্থনৈতিক ব্যবস্থায় বেশি অবদান রাখা।

কয়েকটি মিডিয়ার রিপোর্ট অনুযায়ী সৌদিতে বেকারত্বের হার বিগত ১২ বছরের তুলনায় কমে এসেছে। বর্তমানে এ হার ১১ শতাংশ মাত্র।

আরও পড়ুন: সৌদিতে মালিকের অনুমতি ছাড়াই ‘হুরুব’ স্ট্যাটাস বাতিল করা যাবে

কিংডমে ২০৩০ এর মধ্যে বেকারত্বের হার ৭.৫ শতাংশে নামিয়ে আনার কথা ভাবছে সরকার। এরই অংশ হিসেবেক সৌদিকরন প্রক্রিয়ায় কর্তৃপক্ষ সময়মত কিছু কিছু পেশা শুধুমাত্র সৌদি নাগরিকদের আবেদনের সুযোগ দিচ্ছে।

তবে সৌদিতে প্রবাসী উদ্যোক্তা এবং বিনিয়োগকারীদেরও আকর্ষণ করা হচ্ছে, এই আশায় যে এতে আরও বেকারত্বের হার কমে যাবে।

Tweet

Check Also

বড় জয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি

ম্যাচ শুরুর আগেই চট্টগ্রামের আকাশে ছিল মেঘের আনাগোনা। আগেরদিন সেখানে হয়েছে বৃষ্টি। উইকেটেও অনেকটা সবুজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x