Saturday , 18 May 2024
শিরোনাম

৮ মাস পর নারায়ণগঞ্জে চালু হচ্ছে ট্রেন

প্রায় ৮ মাস বন্ধ থাকার পর ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ফের ট্রেন চলাচল শুরু হচ্ছে। ইতিমধ্যে ট্রেন চলাচলের জন্য বাংলাদেশ রেলওয়ে সকল প্রস্ততি সম্পন্ন করেছে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার কামরুল ইসলাম।

জানা গেছে, পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে গেন্ডারিয়ার অংশে তিনটি পৃথক রেল লাইনের নির্মাণ কাজ সম্পন্ন করার জন্য ২০২২ সালের ৪ ডিসেম্বর থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করে রেলওয়ে কর্তৃপক্ষ।

তখন বলা হয়েছিল, ৪ ডিসেম্বর থেকে ৩ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে ওই রুটের ট্রেন চলাচল। এরপর দীর্ঘ ৭ মাস অতিবাহিত হলেও এ রুটে ট্রেন চলাচল বন্ধ রাখা হয়।

গত ২৫ জুলাই রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে গেন্ডারিয়া পর্যন্ত প্রকল্পের কাজ পরিদর্শনকালে ১ আগস্ট মঙ্গলবার থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু হবে বলে জানান।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকা-নারায়ণগঞ্জ রুটে সকাল সাড়ে ৭টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত এক জোড়া ডেমোসহ মোট ৯ জোড়া ট্রেন চলাচল করত। তবে ১ আগস্ট থেকে ঠিক কতটি ট্রেন চলাচল করবে তা এখনও নিশ্চিত করতে পারেনি স্টেশন কর্তৃপক্ষ।

স্টেশন মাস্টার কামরুল ইসলাম দেশ রূপান্তরকে জানান, ঢাকা থেকে নারায়ণগঞ্জের দূরত্ব ১২ কিলোমিটারের সামান্য বেশি। ব্রিটিশ আমলের তৈরি একটি মিটারগেজ রেলপথ দিয়েই এখনও এ সেকশনে ট্রেন চালানো হচ্ছিল। তিনটি প্যাকেজে কাজ চলা ঢাকা-নারায়ণগঞ্জ ডুয়েলগেজ রেললাইন প্রকল্পের ২০২২ সালের ডিসেম্বরের তথ্যানুসারে প্রকল্পের কাজ শেষ হয়েছে ৮২ শতাংশ। তাই নতুন লাইনে ট্রেন চালানো যাচ্ছে না। ফলে পুরাতন লাইনেই ট্রেন চলবে।

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেনের নিয়মিত যাত্রী হাবিবুর রহমান দেশ রূপান্তরকে বলেন, কম ভাড়ায় এবং কম সময়ে রাজধানী ঢাকায় যাওয়ার জনপ্রিয় মাধ্যম হচ্ছে ট্রেন। দীর্ঘ ৮ মাস ট্রেন চলাচল বন্ধ থাকায় সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়েছে প্রায় ৩০ হাজার ট্রেন যাত্রীর। ফের ট্রেন চালু হওয়ার সংবাদে খুশির বন্যা বইছে যাত্রীদের মাঝে।

Check Also

কুরবানির আগেই অস্থির মসলার বাজার

কুরবানি সামনে রেখে অস্থির হয়ে উঠেছে দেশের বৃহৎ ভোগ্যপণ্যের পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জে মসলার বাজার। পুরো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x